• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

ফাইনালের আগে মেসির বিশ্বকাপ পরিসংখ্যান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০৭:৫০ পিএম
ফাইনালের আগে মেসির বিশ্বকাপ পরিসংখ্যান

বিশ্বকাপ ফাইনালের আগে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি জানিয়ে দিয়েছেন, ফাইনালই হবে তার বিশ্বকাপে তার শেষ ম্যাচ। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচে লোথার ম্যাথিউসকে ছুঁয়ে বিশ্বকাপের সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে ভাগ বসিয়েছেন লিও। সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নেওয়ার দিনেই বিদায় জানাবেন বিশ্বকাপকে। ৩৫ বছর বয়সী এই ফুটবলার বিশ্বকাপে মঞ্চে কী রকম করেছেন তা একবার দেখে নেওয়া যাক এক নজরে।

চলতি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামার পর সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ডে নাম লিখিয়েছেন লিওনেল মেসি। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে মাঠে নামলে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড এককভাবে নিজের করে নিবেন মেসি। পেছনে ফেলবেন জার্মান কিংবদন্তি লোথার ম্যাথিউসকে।

নিজের শেষ ম্যাচের আগেই মেসি এককভাবে হয়েছেন আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা। গ্যাব্রিয়েল বাতিস্তুতার ১০ গোল ছাড়িয়ে ১১ গোল করে শীর্ষে লিওনেল মেসি। বিশ্বকাপের মঞ্চে মেসি ছাড়াও আরও ৭ ফুটবলার ১০ বা তার অধিক গোল করেছেন। জার্মানির মিরোস্লাভ ক্লোসা ১৬ গোল করে আছেন সবার উপরে।

চলতি বিশ্বকাপের আগে বিশ্বমঞ্চে মেসির মোট গোলসংখ্যা ছিল ৬ টি। কাতারে ৫ গোল করে তা নিয়ে গেছেন ১১ টি। এছাড়াও বিশ্বকাপে তার অ্যাসিস্টের সংখ্যা ৮ টি। কাতারের আগে চার আসর মিলিয়ে সংখ্যাটি ছিল ৫। কাতারে করেছিলেন ৩ টি। বিশ্বকাপের পাঁচ আসরে অ্যাসিস্ট করা একমাত্র ফুটবলার লিওনেল মেসি।

বিশ্বকাপে গোল্ডেন বল জয়ের কীর্তিও আছে লিওনেল মেসি। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে শিরোপা জিততে ব্যর্থ হওয়া আর্জেন্টাইনদের জন্য একমাত্র অর্জন ছিল মেসির গোল্ডেন বল জয়। কাতারেও এই পুরষ্কার জয়ের দৌড়েও এগিয়ে আছেন। এমনকি গোল্ডেন বুটের জন্যও ফাইনালে লড়বেন এই ফুটবলার। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপে।

Link copied!