• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

কিউই সিরিজে অধিনায়ক শান্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৩:২৪ পিএম
কিউই সিরিজে অধিনায়ক শান্ত
ছবি: সংগৃহীত

বিশ্বকাপের মাঝে বাংলাদেশ দলের তিন ফরম্যাটের অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরিতে পড়েন। তার চোটের কারণে তিনি আসন্ন নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ মিস করবেন। অন্যদিকে বাংলাদেশ টেস্ট দলের সহ-অধিনায়ক লিটন দাস কন্যা সন্তানের বাবা হওয়ার কারণে বিসিবির কাছে তার ছুটি চাওয়ার বিষয়টি বেশ কিছুদিন ধরে আলোচিত হচ্ছিল। অবশেষে তাকে বিসিবি এক মাসের জন্য ছুটি দিয়েছে। তার ছুটির কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য নাজমুল হোসেন শান্তকে অধিনায়ক করেছে বিসিবি। শনিবার (১৮ নভেম্বর) বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) লিটন কন্যা সন্তানের বাবা হন। আগেরদিন নিজের সামাজিক যোগাযোগমাধ্যমে স্ত্রী দেবশ্রী বিশ্বাস সঞ্চিতার সঙ্গে ছবি দিয়ে আনুষ্ঠানিকভাবে বাবা হওয়ার বিষয়টি প্রকাশ্যে আনেন লিটন। পরে আরেকটি ফেসবুক পোস্টে লিটন নিজেই বাবা হওয়ার খবর জানান। সেই পোস্টে লিটন লিখেন, “আজ সকাল ৯.২৭ মিনিটে আমরা একটি ছোট্ট রাজকন্যা পাওয়ার সৌভাগ্য অর্জন করেছি। মা-মেয়ে দুজনেই সুস্থ আছে। আমাদেরকে আপনাদের সু-বিবেচনায় রাখুন।”

জালাল ইউনুস বলেন, “সে (লিটন দাস) এক মাসের ছুটি চেয়েছে। দুইটা টেস্ট আছে, ওই দুইটা টেস্ট খেলবে না। সে চাচ্ছে তার পরিবারকে সময় দিতে। সে চায় এই একটা মাস পুরোপুরি তার পরিবারকে সময় দিতে। আমরা বলেছি ঠিক আছে।”

বিসিবির এই কর্মকর্তা আরও বলেন, “এখন যদি বলি তোমাকে খেলতে হবে,  কোনো খেলোয়াড়কে তো জোর করে খেলানো যাবে না। আমরা বলেছিলাম তুমি প্রথম টেস্ট না খেললেও দ্বিতীয় টেস্টটা খেলো। কিন্তু সে বলেছে এক মাস সদ্য জন্ম নেওয়া সন্তান এবং তার স্ত্রীকে সময় দিতে চায়। বারবার যখন বলছিল, তখন আমরা বলেছি ঠিক আছে। আজকেই সিদ্ধান্ত হয়েছে, ওকে আমরা অনুমতি দিয়ে দেব।”

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচ শুরু হবে ২৮ নভেম্বর থেকে। এই সিরিজে নিয়মিত অধিনায়ক সাকিবের অনুপস্থিতিতে নেতৃত্ব দেওয়ার কথা ছিল সহ অধিনায়কের লিটনের। কিন্তু তিনি না থাকায় তার বদলে দলের নেতৃত্ব থাকছে শান্তর কাঁধে। লিটন না থাকায় নাজমুলকে অধিনায়ক করার কথা জানিয়ে জালাল ইউনুস বলেন, “সামনের দুটি টেস্টে শান্ত অধিনায়ক।”

Link copied!