• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপজয়ী ক্লিন্সমানকে বহিষ্কার করলো কোরিয়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২৪, ০৫:৩৬ পিএম
বিশ্বকাপজয়ী ক্লিন্সমানকে বহিষ্কার করলো কোরিয়া
জার্গেন ক্লিন্সম্যান। ছবি: সংগৃহীত

জার্মানীর বিশ্বকাপজয়ী স্ট্রাইকার জার্গেন ক্লিন্সমানকে জাতীয় দলের কোচের পদ থেকে সরিয়ে দিয়েছে দক্ষিণ কোরিয়া ফুটবল অ্যাসোসিয়েশন। এশিয়ান কাপের সেমিফাইনালে জর্ডানের কাছে হেরে আসর থেকে বিদায় হয়েছে কোরিয়া দল। এই ব্যর্থতায় ছাটাই করা হয়েছে কোচ ক্লিন্সমানকে।

বৃহস্পতিবার অ্যাসোসিয়েশনের ‘ন্যাশনাল টিম কমিটি’ ক্লিন্সমানকে বরখাস্ত করার সুপারিশ জানায়। এরপর শুক্রবার কোচকে বাদ দেওয়ার ঘোষণা দেয় তারা।  

সুপারিশে কেএফএর টেকনিক্যাল ডিরেক্টর হোয়াংবো কোয়ান উল্লেখ করেছিলেন, ‘একটি ফুটবল দলকে লড়াকু হিসেবে গড়ে তুলতে যে ধরনের নেতৃত্ব এবং গেম ম্যানেজমেন্ট, খেলোয়াড় ম্যানেজমেন্ট ও কাজের মানসিকতা জাতীয় দলের একজন কোচের কাছ থেকে আমরা আশা করি, তা ফুটিয়ে তুলতে ব্যর্থ হয়েছেন ক্লিন্সমান।’

ক্লিন্সমান নিয়োগ পাওয়ার পর থেকেই দলের ব্যর্থতা শুরু হয়। তার অধীনে প্রথম ৫ ম্যাচ জিততেই পারেনি দক্ষিণ কোরিয়া। বেশির ভাগ সময় তিনি লস অ্যাঞ্জেলসে থেকেই কাজ করছিলেন, যেখানে এখন তিনি থাকেন। এটা নিয়ে সমালোচনা ছিল অনেক বেশি।  

১৯৯০ সালের জার্মান বিশ্বকাপ জয়ী দলের তিনি ছিলেন অন্যতম খেলোয়াড়। তিনি ১৯৯৪ ও ১৯৯৮ সালের বিশ্বকাপেও জার্মানী দলের প্রতিনিধিত্ব করেন। নব্বই দশকে বিশ্বের সেরা ফুটবল তারকাদের মধ্যে ক্লিন্সমানের অবস্থান শীর্ষ পর্যায়ে। তিনি ২০০৬ সালের বিশ্বকাপে জার্মানীর কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। বিশ্বকাপে তিনি মোট গোল করেছেন ১১টি।  
 

Link copied!