• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

‘শুধু এমবাপেকে আটকানোর চেষ্টা করা ভুল হবে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ১০:৫০ পিএম
‘শুধু এমবাপেকে আটকানোর চেষ্টা করা ভুল হবে’

প্রথম আফ্রিকান দল হিসেবে ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সুযোগ পেয়েছে মরক্কো। ফাইনালে ওঠার লড়াইয়ে তাদের প্রতিপক্ষ ফ্রান্স। এই ম্যাচে প্রতিপক্ষের বড় তারকা কিলিয়ান এমবাপেকেই শুধু আটকানোর চেষ্টা করতে চান না মরক্কো কোচ ওয়ালিদ রেগ্রাগুই। অ্যান্তেনিও গ্রিজম্যান, ওসমান দেম্বেলের দিকেও রাখতে চান নজর।

বুধবার (১৪ ডিসেম্বর) রাতে ফ্রান্সের মুখোমুখি হবে মরক্কো। ম্যাচের আগের দিন মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে কথা বলেন রেগ্রাগুই। সেখানেই জানান, প্রতিপক্ষ দলের তারকা এমবাপেকে শুধু লক্ষ্যে রাখতে চান না। বরং, পুরো দলের জন্য অভিন্ন পরিকল্পনায় এগোতে চান।

নিজের লক্ষ্যের কথা জানিয়ে রেগ্রাগুই বলেন, “আমি শুধুমাত্র কিলিয়ানের (এমবাপে) জন্য কোনো পরিকল্পনা করতে চাই না। তাদের দলে আরও অনেক ভালো খেলোয়াড় আছে। গ্রিজম্যান, দেম্বেলে ও (ওলিভায়ের) জিরুডের মতো অনেকেই আছেন। সবাইকেই নজরে রাখতে হবে।”

শুধু এমবাপেকে কেন্দ্র করে পরিকল্পনা করলে তা ভুল হবে জানিয়ে বলেন, “শুধু এমবাপেকে লক্ষ্য রেখে পরিকল্পনা করাটা ভুল সিদ্ধান্ত। তাদের দলে বিশ্বমানের অনেক ফুটবলার আছে, ওরা বিশ্ব চ্যাম্পিয়ন। আমাদের ওদের দিকেও লক্ষ্য রাখতে হবে।”

এমবাপে নিয়ে রেগ্রাগুইয়ের আলাদা কোনো পরিকল্পনা না থাকলেও এমবাপের ক্লাব সতীর্থ আশরাফ হাকিমিকে অতিরিক্ত দায়িত্ব দিয়েছেন রেগ্রাগুই। মরক্কোর এই ডিফেন্ডারের কাঁধে চেপেছে এমবাপেকে আটকানোর কৌশল খুঁজে বের করা।

এই বিষয়ে রেগ্রাগুই বলেন, “এমবাপে সম্পর্কে আশরাফ আমার চেয়ে ভালো জানে। তারা দুইজন একসঙ্গে সবসময় অনুশীলন করে। এমবাপে নিয়ে পরিকল্পনায় আশরাফই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

বিশ্বকাপের সেমিফাইনালে উঠলেও এখন পর্যন্ত একটিমাত্র গোল হজম করেছে মরক্কো। অতিরিক্ত রক্ষণ নির্ভর ফুটবল খেলার কারণেই এমনটা হয়েছে বলে অনেকেই সমালোচনা করছেন। এই সমালোচনা উড়িয়ে দিয়েছেন মরক্কো কোচ রেগ্রাগুই।

তার মতে, সবাই পরিশ্রম করছে, সবাই নিজের মতো করে পারফর্ম করার চেষ্টা করছে। রেগ্রাগুই বলেন, সবার পরিশ্রমেই ম্যাচ জিতে সেমিফাইনাল পর্যন্ত উঠেছে মরক্কো। তাই সমালোচনার কোনো সুযোগ নেই।

Link copied!