• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

রুদ্ধশ্বাস ম্যাচে জাপানকে হারিয়ে সেমিতে ইরান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২৪, ০২:৪৯ পিএম
রুদ্ধশ্বাস ম্যাচে জাপানকে হারিয়ে সেমিতে ইরান
জয়ের পর কোচসহ ইরানী দলের খেলোয়াড়দের উল্লাস। ছবি: সংগৃহীত

দুটি দলই বিশ্বকাপে আভিজ্ঞ। এশিয়া কাপ ফুটবলে চারবারের চ্যাম্পিয়ন জাপান ও তিনবারের চ্যাম্পিয়ন ইরান দর্শকদের একটি রুদ্ধশ্বাস ম্যাচ উপহার দিলো। 

শনিবার রাতে কাতারের রাজধানী দোহায় জাপানকে ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে উঠে গেছে ইরান।
১৯ বছর পর এশিয়ার ব্রাজিলখ্যাত জাপানকে হারাতে সক্ষম হলো ইরান। সেই সঙ্গে কোচ আমির গ্যালেনোইজের টানা ১৬ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ডও বজায় থাকলো। গত বছর মার্চে ইরানের দায়িত্ব নেন তিনি। 

ম্যাচের শুরু থেকেই পায়ের খেলার চেয়ে শারীরিক খেলাতেই যেন মেতে ওঠে জাপান ও ইরান। এর মধ্যেই ২৮ মিনিটে প্রথম এগিয়ে যায় জাপান। চারজন ডিফেন্ডারকে কাটিয়ে জাপানের হয়ে গোল করেন হিদেমাসা মোরিতা। সর্বশেষ আলিরেজা জাহানবক্সকে কাটিয়ে যখন তিনি গোল করলেন, সঙ্গে সঙ্গে যেন পুরো গ্যালারি স্তব্ধ হয়ে যায়।

ইরান সমতায় ফেরে ৫৫ মিনিটে। দলের সরদার আজমাউনের কাছ থেকে বল পেয়ে মোহাম্মদ মোহেব্বি গোল করেন।

প্রথমার্ধে খেলা জাপানের নিয়ন্ত্রণে থাকলেও দ্বিতীয়ার্ধে তা পুরোপুরি ইরানের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু সমতায় ফেরার পর আর গোলই পাচ্ছিলো না ইরান। শেষ পর্যন্ত সেই মাহেন্দ্রক্ষণটি হাজির হয় ৯৬ (৯০+ ৬) মিনিটে। বক্সের মধ্যে হোসেইন কেনানিকে ফাউল করেন কো ইতাকুরা। রেফারি সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান। পেনাল্টিতে ইরানি অধিনায়ক আলিরেজা জাহানবক্স দুর্দান্ত শটে বল জালে জড়িয়ে জয় নিশ্চিত করেন। 

সেমিফাইনালে ইরান মুখোমুখি হবে কাতারের। যারা ১-১ গোলে ড্র থাকার পর টাইব্রেকারে উজবেকিস্তানকে ৩-২ গোলে হারিয়ে সেমিতে উঠেছে।
 

Link copied!