• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

সেমিতে যেতে বাংলাদেশের সামনে জটিল সমীকরণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৩:১৬ পিএম
সেমিতে যেতে বাংলাদেশের সামনে জটিল সমীকরণ
ছবি: প্রতীকী

দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব-১৯ যুব বিশ্বকাপ ক্রিকেটের সুপার সিক্সে নেপালের বিপক্ষে ম্যাচে সহজেই জয়ী হয়েছে বাংলাদেশ। এই ম্যাচের আগে তিনে থাকা বাংলাদেশের নেট রানরেট ছিল -০.৬৬৭। ম্যাচের পর নেট রানরেট হয়েছে ০.৩৪৮। 
বাংলাদেশের পরের ম্যাচ পাকিস্তানের বিপক্ষে শনিবার। ম্যাচে জুনিয়র টাইগারদের মূল দুশ্চিন্তা রানরেট নিয়ে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলে দুইয়ে থাকা পাকিস্তানের নেট রানরেট ১.০৬৪। পাকিস্তানের বিপক্ষে জিতলেই সেমিফাইনালে যাবে না বাংলাদেশ। বরং খেয়াল রাখতে হবে রানরেটের দিকেও। 
পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে জয়ের ব্যবধান কমপক্ষে হতে হবে ৫০ রান। যেমন বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ রান করলে পাকিস্তানকে ২০০ রানের আগে অলআউট বা আটকে রাখতে হবে। সেক্ষেত্রে ০.০০১ বেশি থাকবে বাংলাদেশের রানরেট। 
তবে বাংলাদেশের ২৫০ পার হয়ে গেলে ব্যবধান রাখতে হবে কমপক্ষে ৫১ রান। অর্থাৎ বাংলাদেশ ২৭০ রান করলে পাকিস্তানকে ২১৯ রানের ভেতর অলআউট করতে হবে। অথবা ৩০০ করলে পাকিস্তানকে আটকে রাখতে হবে ২৪৯ রানের মাঝে। 
অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মাঝে ম্যাচ শেষ করতে হবে। ৩০০ রান টার্গেট থাকলে ৩৯.৩ ওভার পর্যন্ত খেলার সুযোগ পাবে টাইগাররা। ২৫০ রান করলে ৩৯ ওভার এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভার সময় পাবে বাংলাদেশ। যার অর্থ, পাকিস্তান আগে ব্যাট করলেই অপেক্ষাকৃত কঠিন পরিস্থিতিতে পড়তে হবে যুবা টাইগারদের। 
যদিও এই জটিল সমীকরণ মেলানো সম্ভব কেবল মাঠের খেলা শুরু হলে। তবে গাণিতিক হিসেব বলছে বাংলাদেশের জন্য কাজটা খুব কঠিণ। 
গ্রুপ থেকে ইতোমধ্যেই নিউজিল্যান্ড (২ পয়েন্ট) বিদায় নিয়েছে। অন্যদিকে ভারত এরইমাঝে চলে গেছে সেমিফাইনালে। তাই বাংলাদেশ-পাকিস্তানের ম্যাচই কোয়ার্টার ফাইনালের মর্যাদা পাচ্ছে।
 

Link copied!