• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্লাব বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন ম্যানসিটি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ১২:২৮ পিএম
ক্লাব বিশ্বকাপের নতুন চ্যাম্পিয়ন ম্যানসিটি
ক্লাব বিশ্বকাপের ট্রফি নিয়ে ম্যানসিটির খেলোয়াড়দের উল্লাস। ছবি: সংগৃহীত

স্পেনের বিশ্বখ্যাত ফুটবল কোচ পেপ গার্দিওলার অধীনে ইউরোপের অন্যতম  সেরা দল হওয়ার পরও বড় দুটি ট্রফি গত মৌসুমের আগ পর্যন্ত অধরাই ছিল। তা হলো চ্যাম্পিয়নস লিগ ও ক্লাব বিশ্বকাপ। অবশেষে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগ জিতে দীর্ঘ দিনের একটি স্বপ্নপূরন হয় ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার সিটির। বাকি ছিল ক্লাব বিশ্বকাপ। এবার সেই বিশ্বজয়ও নিশ্চিত করল পেপ গার্দিওলার দল। ক্লাব বিশ্বকাপও পেল নতুন চ্যাম্পিয়ন। 

সৌদি আরবের জেদ্দায় কিং আবদুল্লাহ স্পোর্টস সিটি স্টেডিয়ামের শুক্রবার রাতে ক্লাব বিশ্বকাপের ফাইনালে ম্যানসিটি ৪-০ গোলে হারিয়েছে ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্সকে।

ইংল্যান্ডের চতুর্থ দল হিসেবে ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতল সিটি। এর আগে এই কৃতিত্ব পায় ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও লিভারপুলের। প্রিমিয়ার লিগ, এফএ কাপ, চ্যাম্পিয়নস লিগ, উয়েফা সুপার কাপের পর এই বছর এটি গার্দিওলার ম্যানসিটির পঞ্চম শিরোপা। 

ম্যাচের মাত্র ৪০ সেকেন্ডের মধ্যে আর্জেন্টাইন ফরোয়ার্ড হুলিয়ান আলভারেজের গোলে এগিয়ে যায় সিটি। বক্সের অনেক বাইরে থেকে নেওয়া নাথান আকের শট ফ্লুমিনেন্স গোলরক্ষক ফ্যাবিও ফিরিয়ে দিলেও সামনে থাকা আলভারেজ ফিরতি বলটা বুকে লাগিয়ে পাঠিয়ে দেন জালে।

এরপর বিরতির আগেই সিটি মিডফিল্ডার ফোডেনের শট ক্লিয়ার করতে গিয়ে ফ্লুমিনেন্সের ডিফেন্ডার ও অধিনায়ক নিনো পাঠিয়ে দিলেন নিজেদের জালে।

সিটির কাজটা অনেক সহজ হয়ে গিয়েছিল তখনই। বিরতির পর সিটি করেছে আরও দুটি গোল। ৭২ মিনিটে ফোডেন, ৮৮ মিনিটে আলভারেজ। 

দারুণ দুটি গোল করে ম্যাচসেরা হয়েছেন হুলিয়ান আলভারেজ। একই মৌসুমে দেশের হয়ে বিশ্বকাপ ও ক্লাবের হয়ে ট্রেবল জেতার অনন্য কীর্তি তো আগেই গড়েছিলেন, এবার ক্লাবের হয়েও জিতলেন বিশ্বকাপ। ২৩ বছর বয়সেই আর কিছু জেতার বাকি রইল না তার।

 

Link copied!