• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

হিট অফিসারের পরামর্শে ছাতা বিতরণ করছেন মেয়র আতিক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৪, ০৩:২৯ পিএম
হিট অফিসারের পরামর্শে ছাতা বিতরণ করছেন মেয়র আতিক
ছাতা বিতরণ কার্যক্রম। ছবি : সংগৃহীত

তীব্র তাপপ্রবাহে বেশ কয়েকদিন ধরে অস্বস্তিতে আছেন রাজধানীবাসী। বিশেষ করে কেটে খাওয়া লোকজন পড়েছেন বিপাকে। সংসার চালাতে হিট অ্যালার্টের মধ্যেও অনেকটা বাধ্য হয়েই তাদের বের হতে হচ্ছে। এই অবস্থায় চিফ হিট অফিসারের পরামর্শে রিকশাচালকদের পাশে দাঁড়াতে বিনামূল্যে ছাতা বিতরণ করছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

রোববার (২৮ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় গুলশান-২ নগর ভবনের সামনে রিকশাচালকদের মাঝে ছাতা বিতরণ কর্মসূচি উদ্বোধন করা হয়। এই বিষয়টি চিফ হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শে করা হয়েছে বলে জানান মেয়র।

এ সময় আতিকুল ইসলাম বলেন, ‘ডিএনসিসি এলাকার ৩৫ হাজার রিকশাচালকদের বিনামূল্যে একটি করে ছাতা, ১২ প্যাকেট খাবার স্যালাইন ও একটি হাফ লিটার পানির কনটেইনার দেওয়া হবে। তীব্র দাবদাহে রিকশাচালক ভাইদের খুব কষ্ট হয়। প্রচণ্ড রোদে তারা যদি অসুস্থ হয়ে যায় তাহলে পুরো পরিবারের জন্য অনেক সমস্যা। তাই তীব্র দাবদাহে তাদের কষ্টের বিষয় চিন্তা করে এই উদ্যোগ নিয়েছি।”

ছাতার বিষয়টি তুলে ধরে ডিএনসিসি মেয়র বলেন, “ছাতাটা আমরা বিশেষভাবে তৈরি করেছি। এটা এডজাস্টেবল। কোনো রিকশাচালক লম্বা হলে ছাতার উচ্চতা বাড়িয়ে নিতে পারবে, কেউ উচ্চতায় কম হলে ছাতার উচ্চতা কমিয়ে নিতে পারবে।”

আতিকুল ইসলাম বলেন, “স্প্রে ক্যাননের মাধ্যমে পানি ছিটানোর কাজটি চলমান থাকবে। পার্কগুলোতেও পানির স্প্রে করা হবে। যদিও পার্কে স্প্রে করার কাজটি বেশ বহুল। আমি আহ্বান করছি কেউ চাইলে সহযোগিতা করতে পারেন। কেউ ছাতা দিতে চাইলে আমাদের সহযোগিতা করতে পারেন। অনেক কোম্পানি অথবা ব্যক্তি এগিয়ে আসতে পারেন।”

আতিকুল ইসলাম আরও বলেন, “প্রতিটি ওয়ার্ডে ৩টি বিশেষ ভ্যানগাড়ি (৫০০ লিটার পানির ট্যাংক সম্বলিত) পথচারীদের পানি পান করানোর জন্য নামানো হয়েছে। ভ্যানগুলো বিশুদ্ধ খাবার পানি নিয়ে ওয়ার্ডের বিভিন্ন জায়গায় ঘুরবে। এই ভ্যানগুলো ছোট আকারে করা হয়েছে যেন শহরের অলিগলিতে প্রবেশ করতে পারে। পথচারী এবং শ্রমজীবী মানুষ যেন পানি খেতে পারে।”

ছাতা বিতরণ কার্যক্রমটি দেখতে আসেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, আলজেরিয়ার রাষ্ট্রদূত মোহাম্মদ জুলকার নায়েন, বাংলাদেশে নিযুক্ত পা‌কিস্তা‌নের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ, ফিলিস্তিনের উপরাষ্ট্রদূত।

Link copied!