• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

কিংবদন্তি জাগালোর সম্পত্তি নিয়ে বিবাদে সন্তানরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২৮, ২০২৪, ০৪:০০ পিএম
কিংবদন্তি জাগালোর সম্পত্তি নিয়ে বিবাদে সন্তানরা
মারিও জাগালো। ছবি: সংগৃহীত

মারিও জাগালো ব্রাজিলের ফুটবল ইতিহাসে অন্যতম বড় এক কিংবদন্তী। চারটি বিশ্বকাপ জয়ে অবদান রাখা জাগালো মারা গেছেন জানুয়ারির শুরুতে। কিন্তু তার মৃত্যুর মাস না পেরোতেই সম্পত্তির ভাগ পাওয়া নিয়ে বিবাদে জড়িয়েছেন সন্তানরা। যার সমাধান পেতে ইতোমধ্যে তারা আইনি লড়াইও শুরু করেছেন।

ব্রাজিলিয়ান সংবাদমাধ্যম ও’গ্লোবো বলছে, জাগালো সম্পদের ৫০ শতাংশ দিয়ে গেছেন ছোট ছেলে মারিও সিজার ও তার পরিবারকে। দীর্ঘদিন ধরে জাগালো সিজারের সঙ্গেই থাকতেন। বাকি সন্তানরা সেভাবে দেখভাল করেননি বলেই তাদের সবার জন্য বাকি ৫০ শতাংশ রেখে গেছেন।  

খেলোয়াড়- কোচ উভয় ভ‚মিকায় বিশ্বকাপজয়ী জাগালো দলিলে লিখেন, ছোট ছেলে সিজার তাকে দেখভাল করলেও, অন্য তিন সন্তান তার সম্পত্তি থেকে প্রয়াত মায়ের ভাগ বাদ দিতে উঠেপড়ে লেগেছিল। এ নিয়ে তাদের ওপর ক্ষুব্ধ ছিলেন জাগালো। তবে দলিলে লেখা বাবার দাবি নাকচ করেছেন তিন সন্তান।

তাদের আইনজীবীরা জানিয়েছেন, ২০১৬ সাল থেকে পাওলো, এমিলিয়া ও ক্রিস্তিনা তাদের বাবার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও পারেননি। ৯ জানুয়ারি, অর্থাৎ জাগালোর মৃত্যুর চার দিন পরই তারা সম্পত্তির দলিল খোলার অনুরোধ জানান। দলিল দেখার পরই পারিবারিক বিরোধ দেখা দেয়।

ব্রাজিলের আইন অনুযায়ী ছেলে কিংবা মেয়ে, প্রত্যেক সন্তান মৃত বাবার সম্পত্তির সমান ভাগ পাবে। তবে কোনো বাবা চাইলে তার সম্পত্তির সর্বোচ্চ ৫০ শতাংশ বা অর্ধেক একজন সন্তানকে দিতে পারেন। আইন অনুযায়ী, জাগালো সেটাই করেছেন। 

উল্লেখ্য, গত ৫ জানুয়ারি ৯২ বছর বয়সে মারা যান মারিও জাগালো। ১৯৫৫ সালে তিনি বিয়ে করেন আলসিনাকে। ২০১২ সালে ৮০ বছর বয়সে মারা যান আলসিনা। মৃত্যুর আগে সর্বজনীন উত্তরাধিকার হিসেবে চার সন্তানের প্রত্যেককে ৫ লাখ ব্রাজিলিয়ান রিয়াল (১ কোটি ১১ লাখ টাকা) করে দিয়ে যান আলসিনা।
 

Link copied!