• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

নিষিদ্ধ হওয়া সোহাগকে ডাকবে না বাফুফে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৮, ২০২৩, ১১:৪৫ এএম
নিষিদ্ধ হওয়া সোহাগকে ডাকবে না বাফুফে

আবু নাঈম সোহাগকে নিষিদ্ধ করার পর টনক নড়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফের। এবার অনিয়ম খুঁজতে ১০ জনের তদন্ত কমিটি গঠন করেছে তারা। ৩০ দিনের মধ্যে এই তদন্ত কমিটি অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে রিপোর্ট দেবে। এই কমিটি থেকে দুইজন পদত্যাগ করায় ৮ সদস্যের কমিটি রোববার দুপুরে প্রথম সভায় বসে। বাফুফে ভবনে এই সভায় কমিটির প্রধান কাজী নাবিল আহমেদসহ ৫ জন উপস্থিত ছিলেন। কমিটি জানিয়েছে, সোহাগকে তদন্ত কমিটি ডাকবে না।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগকে ফুটবল সংক্রান্ত সকল কার্যকলাপ থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফিফা। শুধু নিষেধাজ্ঞা নয়, সোহাগকে ১০ হাজার সুইস ফ্রাঁ জরিমানাও করেছে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

শুক্রবার (১৪ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করে ফিফা। ফিফা জানায়, বাফুফেকে দেওয়া ফিফার টাকার হিসাবে মিথ্যা তথ্য দিয়েছেন আবু নাঈম সোহাগ। ইতোমধ্যে সোহাগকে তার নিষেধাজ্ঞার বিষয়ে চিঠি পাঠিয়েছে ফিফা। এছাড়া বাফুফে ও এশিয়ান ফুটবল কনফেডারেশনকেও দেওয়া হয়েছে চিঠির অনুলিপি।

সোহাগের বিরুদ্ধে সাধারণ আর্টিকেল ১৩ (দায়িত্বে অবহেলা), ১৫ (সততা) ও ২৪ (মিথ্যা তথ্য দেওয়া) ভঙ্গের অভিযোগ দেখিয়েছে ফিফা। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ফিফা থেকে দেওয়া অর্থ খরচ সংক্রান্ত বিষয়ে বাফুফের দেওয়া তথ্য তদন্ত করেছে ফিফা। তদন্ত শেষে তথ্যে গলদ পেয়েছে ফিফার স্বাধীন এথিকস কমিটি।

ফিফার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছেন সোহাগ। নিয়ম মেনে আপিলের কার্যক্রম আগাবে। 

তদন্ত কমিটি সোহাগকে ডাকবে কী না এমন প্রশ্নের জবাবে কাজী নাবিল আহমেদ বলেন, "কখন কাকে ডাকব এটা নিয়ে সভায় আমরা আলোচনা করেছি। আপাতত আবু নাইম সোহাগকে আমরা ডাকব না। তার বিষয়ে ফিফা সিদ্ধান্ত দিয়ে দিয়েছে, বোর্ড (নির্বাহী কমিটি আজীবনের জন্য নিষিদ্ধ করেছে) সিদ্ধান্ত দিয়েছে। সুতরাং বলার কিছু নেই। তিনি আপিল করেছেন, সেটা ভিন্ন বিষয়।"

Link copied!