• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

নেপালকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশ নারী দলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২, ২০২৪, ০৫:৪৭ পিএম
নেপালকে হারিয়ে শুভসূচনা বাংলাদেশ নারী দলের
গোলের পর বাংলাদেশ দলের খেলোয়াড়দের উল্লাস। ছবি: সংগৃহীত

অতীত পরিসংখ্যানে অনুপ্রেরণা পাওয়ার রসদ ছিল যথেষ্ট। ফুটবল ম্যাচটি নেপালের মাঠে বলে কিছুটা চিন্তাও ছিল বাংলাদেশের। তবে সাফ অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপে ঠিকই বাংলাদেশ অতীত ঐতিহ্য বজায় রেখে স্বাগতিকদের হারিয়ে দিয়েছে। সমর্থকদের বিপরিতে খেলে বাংলাদেশের কিশোরীরা জিতেছে ২-০ গোলের সহজ ব্যবধানে।  
শনিবার রাউন্ড রবিন লিগে কাঠমান্ডু আনফা কমপ্লেক্সে বিকেল সোয়া তিনটায় বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচে নেপালের মুখোমুখি হয়।  প্রতিপক্ষের গোলমুখে আলো ছড়ালেন সুরভী আকন্দ প্রীতি। দুটি গোলই করেছেন প্রীতি। 

ম্যাচের ২৪ মিনিটে বাংলাদেশকে এগিয়ে নেন প্রীতি। একাধিক সুযোগ নষ্ট করা আলপির পাস ধরে বক্সের বাইরে থেকে সাথী খুঁজে নেন প্রীতিকে। বলের নিয়ন্ত্রণ নিয়ে গোলরক্ষককে ফাঁকি দিয়ে ডান পায়ের শটে বল জালে পাঠান তিনি। 

ব্যবধান দ্বিগুণ হওয়া গোলে দায় আছে নেপাল গোলরক্ষক ঝর্ণা দুমরাকোটির। ২৯ মিনিটে বক্সের ভেতর আলপিকে ফেলে দেন তিনি। রেফারি বাজান পেনাল্টির বাঁশি। সফল স্পট কিকে ম্যাচের নিয়ন্ত্রণ বাংলাদেশকে এনে দেন প্রীতি।

দ্বিতীয়ার্ধেও বলের নিয়ন্ত্রণ রেখে খেলতে থাকে বাংলাদেশ। ৬২ মিনিটে হ্যাটট্রিক পেতে পারতেন প্রীতি। আরিফা আক্তারের ক্রসে তার ভলি অল্পের জন্য যায় বাইরে। 

প্রতিযোগিতার আগের পাঁচ আসরের চারটি হয়েছে অনূর্ধ্ব-১৫ বয়সীদের নিয়ে, একটি অনূর্ধ্ব-১৭ ক্যাটাগরিতে। ওই পাঁচবারে নেপালের বিপক্ষে মোট ছয় দেখায় লাল-সবুজ জার্সিধারীদের জয় তিনটি, ড্র দুটি ও হার একটি। অনুর্ধ্ব-১৬ ক্যাটাগরিতে প্রথম ম্যাচেই জয় পেল লাল-সবুজের দলটি। 

বয়সভিত্তিক প্রতিযোগিতাটিতে সাফের ৭ দলের অংশগ্রহণ নেই এবারও। বাংলাদেশ, ভারত, নেপাল ও ভুটান-এই চার দল নিয়ে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হচ্ছে টুর্নামেন্ট। 

আগামী ৫ মার্চ ভারত ও তিন দিন পর ভুটানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। রাউন্ড রবিন লিগে সবচেয়ে বেশি পয়েন্ট পাওয়া দুই দল শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে ১০ মার্চ।

 

Link copied!