• ঢাকা
  • রবিবার, ২১ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৪ মুহররম ১৪৪৫

বাংলাদেশ সুপার এইটে উঠলেই সরাসরি খেলবে পরের বিশ্বকাপে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৫, ২০২৪, ০২:৩৭ পিএম
বাংলাদেশ সুপার এইটে উঠলেই সরাসরি খেলবে পরের বিশ্বকাপে
ছবি: প্রতীকী

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে ইতোমধ্যে সুপার এইটে উঠার যোগ্যতা হারিয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের মতো বড় দলগুলো। তবে সুপার এইটে ওঠে চমক দেখিয়েছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানও দ্বিতীয় রাউন্ডে উঠেছে। এখন পর্যন্ত ছয়টি দল সুপার এইট নিশ্চিত করেছে, বাকি আছে দুটি দল। সুপার এইটের আটটি দলের জন্য বিশেষ পুরস্কারের ঘোষণা বা সুখবর দিয়েছে আইসিসি।

সুপার এইটে বাকি দুইটি স্পট দখল করার জোর সম্ভাবনা বাংলাদেশ ও ইংল্যান্ডের। আইসিসি ঘোষণা দিয়েছে, চলতি টুর্নামেন্টে সেরা আটে থাকা দলগুলো আগামী ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে পারবে। ভারত ও শ্রীলঙ্কার মাটিতে বসবে দশম আসরটি। দুই আয়োজক দেশ, টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে (শীর্ষ এক দল ভারতের সুপার এইট ইতোমধ্যে নিশ্চিত হওয়ায়) থাকা দলও সেখানে সরাসরি খেলবে। সবমিলিয়ে এবারের মতোই সেখানেও প্রতিযোগী দল থাকবে ২০টি।

পাকিস্তান ও নিউজিল্যান্ডকে আগামী ৩০ জুনের মধ্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তিনে না থাকলে বাছাইপর্ব পেরিয়ে বিশ্বকাপের মূলপর্বে খেলতে হবে। এ ছাড়া ইউরোপ থেকে ২টি, পূর্ব এশিয়া ও আমেরিকা থেকে একটি করে, এশিয়া বাছাইপর্ব ও আফ্রিকা বাছাইপর্ব থেকে ২টি করে মোট ২০টি দল ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে।

এদিকে, সুপার এইটে ওঠার লড়াইয়ে ইংল্যান্ড এগিয়ে থাকলেও, তাদের প্রতিদ্বন্দ্বিতা চলছে স্কটল্যান্ডের সঙ্গে। আবার ডি গ্রুপ থেকে বাংলাদেশ বড় দাবিদার হলেও, নেদারল্যান্ডসের সঙ্গে তাদের প্রতিদ্বন্দ্বিতা। অর্থাৎ এই চার দল থেকে যে দুই দলই সুপার এইটে ‍উঠবে তারা পরবর্তী বিশ্বকাপে সরাসরি এবং বাদ পড়া দল বাছাইপর্ব খেলে আসতে হবে। এখন পর্যন্ত ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ সুপার এইট নিশ্চিত করেছে।

Link copied!