• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

রাতে ফিলিস্তিনের মুখোমুখি বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ২১, ২০২৪, ০৬:০৫ পিএম
রাতে ফিলিস্তিনের মুখোমুখি বাংলাদেশ
বাংলাদেশ দলের শেষ অনুশীলন। ছবি : সংগৃহীত

ভালো প্রস্তুতি, দুটি প্রস্তুতি ম্যাচের পর বাংলাদেশের এখন মাঠের পরীক্ষা। বৃহস্পতিবার রাত সাড়ে ১২টায় কুয়েতে বিশ্বকাপ ফুটবল বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডে ফিলিস্তিনের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এটি দুই দলেরই বাছাই পর্বের তৃতীয় ম্যাচ। বাংলাদেশের হোম ম্যাচটি ঢাকায় ২৬ মার্চ।

বাংলাদেশ আগের দুই ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৭-০ গোলে হেরেছে, ১-১ গোলে ড্র করেছেন লেবাননের বিপক্ষে। অন্যদিকে ফিলিস্তিন প্রথম ম্যাচে লেবাননের বিপক্ষে গোলশূন্য ড্র করে দ্বিতীয় ম্যাচে ১-০ গোলে হেরেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে।

শক্তি সামর্থ্যে দুই দলের পার্থক্য অনেক। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ ১৮৩, ফিলিস্তিন ৯৭তম অবস্থানে আছে। 

ফিলিস্তিনের বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ডও সুখকর নয়। এ পর্যন্ত ৬ বারের মুখোমুখিতে বাংলাদেশ একটি ম্যাচ ড্র করতে পেরেছে। হেরেছে বাকি ৫ ম্যাচ।

ফিলিস্তিনের বিপক্ষে এই দুই ম্যাচের জন্য বাংলাদেশ জাতীয় ফুটবল দল দুই সপ্তাহ অনুশীলন করেছে সৌদি আরবে। সেখান থেকে কুয়েতে পৌঁছেছে ১৭ মার্চ। শক্তিশালী দলকে মোকাবিলার জন্য যেভাবে প্রস্তুতি নেওয়ার প্রয়োজন ছিল বাফুফে সেভাবেই দলকে প্রস্তুতির ব্যবস্থা করে দিয়েছে। 

২০০৬ সালে ঢাকায় এএফসি চ্যালেঞ্জ কাপে বাংলাদেশ ও ফিলিস্তিন ম্যাচটি ড্র হয়েছিল ১-১ গোলে। এর পর বাকি ৫ ম্যাচই হেরেছে বাংলাদেশ। এ পর্যন্ত হওয়া ৬ ম্যাচে ফিলিস্তিন গোল দিয়েছে ১১টি, বাংলাদেশ ২টি।
বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা জানি, ফিলিস্তিন কোন

লেভেলের দল। সাম্প্রতিক সময়ে তাদের পারফরম্যান্স অনেক ভালো। এশিয়ান কাপে দারুণ খেলেছে তারা। এমন একটি দলের বিপক্ষে খেলা অবশ্যই চ্যালেঞ্জের। তারপরও আমরা পুরোপুরি প্রস্তুতি নিয়েই কুয়েত এসেছি। এখন আমাদের মাঠে লড়াই করার পালা।’

কোচ ক্যাবরেরা সামগ্রিক প্রস্তুুতিতে সন্তুষ্ট। তিনি বলেন, ‘আমরা দুই সপ্তাহ সৌদি আরবে অনুশীলন করেছি। দলের সবাই ম্যাচ খেলার জন্য প্রস্তুত। আশা করি, ইতিবাচক ফলাফলই করতে পারবো আমরা।’
 

Link copied!