• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

দীর্ঘ ৪৫ বছর পর সুদানের বিপক্ষে নামছে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১০, ২০২৪, ০৪:১২ পিএম
দীর্ঘ ৪৫ বছর পর সুদানের বিপক্ষে নামছে বাংলাদেশ
সৌদি আরবের ঐতিহাসিক তায়েফ শহরের এই মাঠেই রোববার রাতে সুদানের সঙ্গে অনুশীলন ম্যাচ বাংলাদেশের। ছবি : সংগৃহীত

১৯৭৯ সালে দক্ষিণ কোরিয়ায় প্রেসিডেন্টস কাপ ফুটবলে প্রথম দেখা হয়েছিল আফ্রিকান শক্তি সুদানের সঙ্গে। সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১-৪ গোলের ব্যবধানে। দীর্ঘ ৪৫ বছর পর দলটির বিপক্ষে দুটি অনুশীলন ম্যাচ খেলবে বাংলাদেশ। তবে এর ফলাফল অফিসিয়ালি লিপিবদ্ধ হবে না। 

চলতি মাসেই বিশ্বকাপ ফুটবল বাছাইপর্বের ম্যাচ খেলবে বাংলাদেশ। তার আগে মধ্যপ্রাচ্যের পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেওয়াসহ সামগ্রিক প্রস্তুতির জন্য জামাল ভূঁইয়ারা সৌদি আরবের তায়েফ শহরে রয়েছেন। একই শহরে আফ্রিকান দল সুদানও ক্যাম্প করছে। দুই দলের সম্মতিতে চলতি সপ্তাহে দুটি অনুশীলন ম্যাচ হবে। রোববার দু’দল প্রথমটিতে মুখোমুখি হবে। আরেকটি ম্যাচ হবে বৃহস্পতিবার। 

দুটি ম্যাচই বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে। বাংলাদেশ দল সৌদি সময় সন্ধ্যা ৬টায় ম্যাচ খেলতে চেয়েছিল। তবে রমজানের জন্য ম্যাচ দুটি রাতে অনুষ্ঠিত হবে বলে জানান বাংলাদেশ দলের ম্যানেজার আমের খান, ‘আজ রাত থেকে সৌদিতে সেহরি হতে পারে, তাই আলোচনা করে রাতেই ম্যাচের সময় ঠিক করা হয়েছে। ফিলিস্তিনকে মোকাবিলার আগে ম্যাচ দুটি আমাদের উপকারে আসবে।’

দুটি ম্যাচই স্রেফ নিজেদের প্রস্তুতি ঝালাই করে নেওয়ার লক্ষ্যে। ফিফা প্রীতি বা আনুষ্ঠানিক ম্যাচ না হওয়ায় দুটি ম্যাচই হবে ক্লোজড-ডোর। একইসঙ্গে ম্যাচ দুটির ফলাফলও দুই ফেডারেশন প্রকাশ করবে না। বাংলাদেশ ফুটবল দল ১৭ মার্চ সৌদি থেকে কুয়েত যাবে। ২১ মার্চ কুয়েতে খেলবে ফিলিস্তিনের বিপক্ষে। ২৬ মার্চ রাজধানী ঢাকার বসুন্ধরা কিংস অ্যারেনায় বাংলাদেশের হোম ম্যাচ।
 

Link copied!