• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

বাংলাদেশকে ৮ উইকেটে হারাল নিউজিল্যান্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২৩, ০২:১৯ পিএম
বাংলাদেশকে ৮ উইকেটে হারাল নিউজিল্যান্ড
ছবি: সংগৃহীত

১০:০৯ পিএম

বাংলাদেশ হারল ৮ উইকেটে

৪২ ওভার ৫ বল ২৪৮/২

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়ে টানা তৃতীয় জয় তুলে নিল নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসনের হাফ সেঞ্চুরির সুবাদে বড় জয়ই পায় ব্ল্যাকক্যাপসরা। টাইগারদের দেওয়া ২৪৬ রানের লক্ষ্য কিউইরা টপকে যায় ৪২ ওভার ৫ বলে ২ উইকেট হারিয়ে।

৯: ৪৮ পিএম

৩৯ ওভার ৩ বল ২১২/২

উইলিয়ামসন আহত অবসর

অবশেষে উঠে গেলেন উইলিয়ামসন। নিশ্চয়ই আঙুলের অস্বস্তিটা বেড়েছে তাঁর। ১০৭ বলে ৭৮ রান করে থামলেন তিনি, ফলে ফেরার ম্যাচে সেঞ্চুরি পাওয়া হচ্ছে না। তবে চোটের ওই অস্বস্তি বাদ দিলে প্রত্যাবর্তনটা দারুণ হয়েছে তাঁর। নিউজিল্যান্ডের পরের ম্যাচে আগামি ১৮ অক্টোবর, আফগানিস্তানের বিপক্ষে।

উইলিয়ামসন।

৯:৪০ পিএম

৩৮ ওভার ৩ বল ২০১/২

উইলিয়ামসন-মিচেল জুটির ১০০

ড্যারিল মিচেলকে সঙ্গে নিয়ে ১০০ রানের জুটি গড়েছেন কিউই অধিনায়ক। এর মধ্যে মিচেলও ব্যক্তিগত অর্ধশতক পেয়ে গেছেন। সাকিবকে ছয় হাঁকিয়ে মিচেল শুরুটা করেছিলেন, এরপর তাল মিলিয়ে খেলেছেন উইলিয়ামসনের সঙ্গে। ফিফটি পেতে মিচেল ৪৫ বল খেলেছেন।

বোলিং কোটা শেষ হয়ে গেছে টাইগার অধিনায়ক সাকিবের। পায়ে ক্র্যাম্প নিয়েও তিনি ১০ ওভারে ৫৪ রানে ১ উইকেট নেন। এরপর মাঠ ছেড়ে যান বিশ্বসেরা অলরাউন্ডার। 

৯: ৩৩ পিএম

৩৭ ওভার ১ বলে ১৯১/২

এবার মিচেলের ফিফটি

প্রথম বলে ছক্কা মেরে শুরু করেছিলেন ড্যারি মিচেল। ৪৩ বলে পূর্ণ করলেন ফিফটি। কনওয়েকে ফিরিয়ে বাংলাদেশের যদি কোনো আশা থেকেও থাকে, সেটি শেষ করে দিয়েছেন তিনি। তাঁর ফিফটি এসেছে সাকিবকে সুইপ করে মারা ছক্কায়। ১০ ওভার শেষ করেছেন সাকিব। ৫৪ রানে নিয়েছেন ১ উইকেট।

৮ : ৫৫

৩০ ওভার ১৪৬/২

উইলিয়ামসনের ফিফটি

একেই বলে ক্যামব্যাক। দুটি প্রস্তুতি ম্যাচ খেলেছিল উইলিয়ামসন। যেখানে একম্যাচে করেছেন ফিফটি আরেটাই ৩৭ রান। চোটের কারণে দীর্ঘ দিন বাইরে থাকা উইলিয়ামসনের জন্য ব্যাটিং সমস্যা ছিল না। সমস্যা ছিল ফিল্ডিং আর পুরো ম্যাচ ফিটনেস। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে তাই খেলেননি। আজ ফিরেই নেমেছেন তিন নম্বরে, সেটিও দ্রুতই। গত জানুয়ারির পর প্রথমবারের মতো ওয়ানডে খেলতে নামা উইলিয়ামসন পেলেন ফিফটির দেখা। শরীফুলের বলে সিঙ্গেল নিয়ে।

৮:২৩ পিএম

কনওয়ে ফিরলেন সাকিবের শিকার হয়ে

সেই সাকিবেই ব্রেকথ্রু! কনওয়ের রিভার্স সুইপের চেষ্টা সফল হয়নি। রিভিউ নিয়েও বাঁচেননি এলবিডব্লিউ থেকে। ফিফটি থেকে ৫ রান দূরে থাকতে আউট কনওয়ে। ভাঙে উইলিয়ামসন-কনওয়ের ৮০ রানের জুটি।

৭:৫০ পিএম

১৪ ওভার ৬৫/১

রিভিউ লস্ট

১৩তম ওভারে পঞ্চম বলে রিভিউও হারিয়েছে বাংলাদেশ। কনওয়ের বিপক্ষে কট-বিহাইন্ডের সিদ্ধান্তে। আম্পায়ার কুমার ধর্মসেনা অবশ্য সেটিতে ওয়াইডই দিয়েছিলেন। দেখে মনে হয়েছে, উইকেটকিপার মুশফিক আগ্রহী ছিলেন না, তবে তাসকিন ও মিরাজের উৎসাসে রিভিউয়ের সিদ্ধান্ত নেন সাকিব। যা সফল হয়নি।

০৭:৩০ পিএম

ব্যাটিং পাওয়ার প্লেতে ৩৭/১

পাওয়ার প্লেতে খুব একটা স্বাচ্ছন্দে খেলতে পারেননি কিউইরা। বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে তোলে ৩৭ রান। হারায় ১ উইকেট।

প্রথম পাওয়ারপ্লে শেষ। পরের ৩০ ওভারে বৃত্তের বাইরে থাকতে পারবেন ৪ জন, ফলে সিঙ্গেলের সুযোগ স্বাভাবিকভাবেই বাড়বে নিউজিল্যান্ডের।

০৭: ১৮ পিএম

মিরাজের চেষ্টা

বাঁদিকে ডাইভ দিয়ে নাগালও পেয়েছিলেন মিরাজ, কিন্তু রাখতে পারেননি। পারলে সেটি হতো দুর্দান্ত এক ক্যাচ, বাংলাদেশ পেত ডেভন কনওয়ের উইকেট। মোস্তাফিজ অবশ্য ধরে রেখেছেন আঁটসাঁট লাইন ও লেংথ।

৬:৫৮ পিএম

৪ ওভার ১৪/১

মুস্তাফিজের বলে রাচিনের বিদায়

মুস্তাফিজুর রহমানের করা ম্যাচের তৃতীয় ওভারের প্রথম তিন বলে ২টি চার মারেন রাচিন রবীন্দ্র। চতুর্থ বলেই তাকে ফেরালেন কাটার মাস্টার। অফ স্টাম্পের বাইরের লেংথ বলে খোঁচা দিয়েছেন রবীন্দ্র। নিউজিল্যান্ড প্রথম উইকেট হারিয়েছে ১২ রানে।

মুস্তাফিজ । ছবি : সংগৃহীত

৬:১২ পিএম

৫০ ওভার ২৪৫/৯

শেষ পর্যন্ত নিউজিল্যান্ডকে ২৪৬ রানের টার্গেট দিয়েছে নিউজিল্যান্ডকে। মাহমুদউল্লাহ রিয়াদ অপরাজিত ছিলেন ৪১ রানে। অ্র শরীফুল ইসলাম অপরাজিত ছিলেন ২ রানে।  নিউজিল্যান্ডের হয়ে ফার্গুসন নেন তিন উইকেট।

৬:০৯ পিএম

মুস্তাফিজ ফিরলেন ম্যাট হেনরির বলে

শর্ট বল, ল্যাথাম ছুটে গিয়ে নিয়েছেন ক্যাচ। মুস্তাফিজের বিদায়। ৪৮তম ওভারর শেষ বলে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হয়েছেন কাটার মাস্টার। হেনরি পেয়েছেন দ্বিতীয় উইকেটের দেখা।

 ৫:৫০ পিএম

৪৫ ওভার ২১৪/৮ 

তাসকিন ফিরলেন স্ট্যান্টনারের বলে

১০ ওভারে এসে উইকেটের দেখা পেলেন মিচেল স্যান্টনার। তার বলে তাসকিনের সুইপ সরাসরি গেছে ডিপ স্কয়ার লেগে ড্যারিল মিচেলের হাতে। ১৯ বলে ১৭ রান তাসকিনের বিদায়। ভাঙে রিয়াদের সঙ্গে ৩৪ রানের জুটি।

৫:৩০ পিএম

বোল্টের ২০০ উইকেট

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বেরিয়ে ওয়ানডে থেকে দূরে ছিলেন বেশ কিছু দিন ট্রেন্ট বোল্ট।। তবে বিশ্বকাপ উপলক্ষ্যে তাকে দলে ফেরায় নিউজিল্যান্ড। বড় মঞ্চে তার ছাপ আবার রাখছেন এ বাঁহাতি পেসার। আজ ম্যাচের প্রথম বলেই ব্রেকথ্রু এনে দিয়েছেন। হৃদয়ের উইকেট দিয়ে ক্যারিয়ারের ২০০তম উইকেট পেলেন তিনি।

৫:২৮ পিএম

৪০ ওভার ১৮৯/৭

বোল্টের নাকল বলে ফিরলেন হৃদয়

বোল্টের নাকল বল, হৃদয় শট খেলে ফেলেছেন আগেভাগেই। এক্সট্রা কাভারে ক্যাচ। তাওহীদ হুদয় ফিরলেন ১৩ রান করে।

ট্রেন্ট বোল্ট। ছবি : সংগৃহীত

৫:১৫ পিএম

৩৬ ওভার ১৭৬/৬

মুশফিকের উইকেট পেলেন হেনরি

ধারাভাষ্যে থেকে ইয়ান বিশপের কন্ঠে শোনা গেল অন্য বাংলাদেশের ক্রিকেটারদের তুলনায় শর্ট বল ভালোভাবে খেলেছেন মুশফিকুর রহিম। কিন্তু তাঁর ইনিংসটা শেষ হলো লো বলে। ম্যাট হেনরি করেছেন স্লোয়ার বোল্ড হয়েছেন ৭৫ বলে ৬৬ রান করে।  সাকিবের পরপরিই আরেকটি উইকেট হারিয়েছে বাংলাদেশ।

৪:৫৫ পিএম

৩১ ওভার ১৫৬/৫

ফিফটির আগেই ফিরলেন সাকিব

২৯ ওভার ৪ বল ফার্গুসনের শর্ট বলেই টপ-এজে ছক্কা পেয়েছিলেন সাকিব। আবার শর্ট, আবার পুলের চেষ্টা সাকিবের। তবে আর রক্ষা হয়নি। ধরা পড়েছেন উইকেটকিপার টম লাথামের হাতে। ৪০ রানে আউট হলেন সাকিব, মুশফিকের সঙ্গে তাঁর জুটি ৯৬ রানের। ফার্গুসনের এটি তৃতীয় উইকেট।

সাকিব আল হাসান। 

৪:৩৭ পিএম

২৮ ওভার ১৩৩/৪

মুশফিকের ফিফটি

ফার্গুসনের আবার শর্ট বল। আবার আপার কাট মুশফিকের। এবার পয়েন্ট দিয়ে চার। ক্যারিয়ারে মুশফিকের ৪৮তম, নিউজিল্যান্ডের বিপক্ষে চতুর্থ ও বিশ্বকাপে নবম ফিফটি হয়ে গেল। বিশ্বকাপে তাঁর চেয়ে বেশি ফিফটি আছে আর একজন বাংলাদেশির। সেটা সাকিব আল হাসানের। সংখ্যাটা ১২।

মুশফিকুর রহিম। ছবি : সংগৃহীত

৪:১৯ পিএম

২৪ ওভার ৩ বল ১১৭/৪

সাকিব-মুশফিকের ব্যাটে লড়ছে বাংলাদেশ

আগের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৪৯ রানে ৪ উইকেট পড়েছিল বাংলাদেশের। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে ৫৬ রানে নেই ৪ উইকেট। আরও একবার টপ অর্ডারের বেহাল দশায় বিপদে দল। তবে ক্রিজে থাকা দুই ব্যাটার সাকিব আল হাসান ও মুশফিকের ব্যাটে ২১ ওভার শেষে দলীয় শতরান পূর্ণ হয়েছে বাংলাদেশের। এদের জুটিও ছাড়িয়েছে হাফসেঞ্চুরি। 

ছবি : সংগৃহীত

৩:৩৩ পিএম

১৩ ওভারে ৫৭/৪

মিরাজের পরপরিই ফিরলেন শান্ত

মিরাজের বিদায়ের ৩ বল পরই ফিরলেন নাজমুল হোসেন শান্ত। গ্লেন ফিলিপস নিজের প্রথম ওভারের প্রথম বলেই ফেরান বাংলাদেশের হয়ে দারুণ ছন্দে থাকা শান্তকে। মিড উইকেটে ডেভন কনওয়েকে ক্যাচ দিয়ে ফেরার আগে শান্ত করেন ৭ রান। এখন উইকেটে রয়েছেন এখন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। 

৩:২৬ পিএম

১১ ওভার ৪ বল ৫৬/৪

এবার ফিরলেন মিরাজ

উইকেট পাবার পর ফার্গুসন।

দারুণ ব্যাট করছিলেন মেহেদি হাসান মিরাজ। শুরুতে লিটনের বিদায়ের পর জুনিয়র তামিমমের সঙ্গে ৪০ রানের একটা জুটি গড়েন তিনি। যেখানে তার রান ছিল ২২। এরপর নিজের নামের পাশে আর আট রান যোগ করতেই বিদায় নিলেন ফার্গুসনের দ্বিতীয় শিকার হয়ে। ৪৬ বলে তার ৩০ রানের ইনিংসটি সাজানো ছিল ৪ চারে। 

৩:১৪ পিএম

১০ ওভারে ৪৬/২

ফার্গুসনের বলে জুনিয়র তামিমের বিদায়

হতাশ তানজিদ তামিম। 

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ তানজিদ হাসান তামিমের আজ শুরুটা  ভালই ছিল। ১৬ বলে করেন ১৬ রান। তার ১৬ রানই এসেছে বাউন্ডারি থেকে। ১৭ তম বলেই বিদায় নিলেন এই ব্যাটার।  লকি ফার্গুসনের বলে ফ্লিক করতে গিয়ে স্কয়ার লেগে সরাসরি ক্যাচ দিয়ে থেমেছেন তিনি।  মিরাজের সঙ্গে জুটিতে চাপ কমিয়ে আনার চেষ্টাটা চলছিল, সেটিও আবার শুরু করতে হবে নতুন করে।

২:৩৫ পিএম

১ ওভার ৫/১

প্রথম বলেই লিটনের বিদায়

আগের ম্যাচে দারুণ খেলা লিটন কুমার দাস বিদায় নিলেন ম্যাচের প্রথম বলে। ট্রেন্ট বোল্টকে তুলে মারতে গিয়ে ফাইন লেগে ম্যাট হেনরির হাতে ধরা পড়েন তিনি।  উইকেটে এসছেন মেহেদি মিরাজ। 

টস

টস টাইম। ছবি : সংগৃহীত

শুক্রবার (১৩ অক্টোবর) থেকে শুরু হচ্ছে রবিন রাউন্ড লিগের তৃতীয় ম্যাচের খেলা। শুক্রবার নিজেদের তৃতীয় ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। ম্যাচটিতে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসন টস জিতে সাকিব আল হাসানের দলকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেট স্টেডিয়ামে টাইগার বনাম কিউই ম্যাচটি শুরু হবে।

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামার আগে দুই দলেরই একটি করে পরিবর্তন রয়েছে। নিউজিল্যান্ড দলে চোট কাটিয়ে তাদের নিয়মিত অধিনায়ক উইলিয়ামসন দলে ফিরেছেন। কিউই ওপেনার উল ইয়াংকে বসিয়ে অধিনায়ক দলে এসেছেন। অন্যদিকে টাইগার দলে শেখ মেহেদীকে বসিয়ে অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদকে দলে ফিরিয়েছেন অধিনায়ক সাকিব।

বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডেতে এখন পর্যন্ত ৪১ বার মুখোমুখি হয়েছে। এরমধ্যে কিউইদের ৩০ জয়ের বিপরিতে টাইগারদের জয় ১০ ম্যাচে। বাকি একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। সাম্প্রতিক রেকর্ড এবং বর্তমান ফর্মের কারণে বিশ্বকাপের এই ম্যাচে স্পষ্টভাবেই ফেভারিট কেইন উইলিয়ামসনের দল।

বাংলাদেশের একাদশ :

তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ :

ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেন উইলিয়ামসন (অধিনায়ক), ড্যারিল মিচেল, টম ল্যাথাম (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

Link copied!