• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

তনু হত্যাকাণ্ড নিয়ে আড়াই বছর পর সাক্ষী ডাকল পিবিআই


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৫, ২০২৩, ০২:২২ পিএম
তনু হত্যাকাণ্ড নিয়ে আড়াই বছর পর সাক্ষী ডাকল পিবিআই

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান ওরফে তনু হত্যা মামলার আড়াই বছর পর এক সাক্ষীকে (তনুর চাচাতো বোন লাইজু জাহান) জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন। আগামী ৩ আগস্ট সকাল ১০টায় কুমিল্লা নগরের হাউজিং এস্টেট পিবিআই কুমিল্লা দপ্তরে তাকে ডাকা হয়েছে।

পিবিআইয়ের পরিদর্শক মো. মজিবুর রহমানের সই করা একটি চিঠির কপিতে বলা হয়, সোহাগি জাহান তনুর মরদেহ যে স্থানে পাওয়া গেছে, সে-সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য লাইজু জাহানকে কুমিল্লার হাউজিং এস্টেটের পিবিআই কার্যালয়ে ডাকা হয়েছে।

তদন্তের দায়িত্ব পাওয়ার পর পিবিআই তিনবার কুমিল্লা সেনানিবাসে এসে মামলার বাদী সোহাগীর বাবা ইয়ার হোসেন, মা আনোয়ারা বেগম ও তাদের ছোট ছেলে আনোয়ার হোসেনকে জিজ্ঞাসাবাদ করেন।

মামলার বাদী ইয়ার হোসেন বলেন, “লাইজু এখন সুনামগঞ্জের ছাতকে থাকেন। তাকে এর আগেও অনেকে ডেকে জিজ্ঞাসাবাদ করেছে। এখনো প্রশ্ন, উত্তর আর জিজ্ঞাসাবাদেই ঘুরপাক খাচ্ছে মামলা।”

সোহাগী জাহান তনু হত্যার সাত বছর পার হলেও এ পর্যন্ত তদন্তের কোনো দৃশ্যমান অগ্রগতি হয়নি। হত্যাকাণ্ডের পর এ পর্যন্ত ৪টি সংস্থা এই মামলা তদন্ত করলেও গ্রেপ্তার হয়নি একজনও।

২০২০ সালের নভেম্বরে এ মামলার দায়িত্ব নেয় পিবিআই। এর দীর্ঘ আড়াই বছর পর মামলার অগ্রগতিতে পিবিআইয়ের কোনো তৎপরতা শুরু হলো।

এর আগে ২০১৬ সালের ২০ মার্চ রাতে কুমিল্লার ময়নামতি সেনানিবাসের পাওয়ার হাউসের অদূরে ঝোপজঙ্গল থেকে তনুর মরদেহ উদ্ধার করা হয়। তাকে সংঘবদ্ধ ধর্ষণের পর হত্যা করা হয়েছিল বলে ধারণা করা হয়। ২০১৬ সালের মে মাসে অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) কর্মকর্তারা ডিএনএ পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করেন যে হত্যার আগে তনুকে তিনজন পুরুষ ধর্ষণ করেছিলেন।

সূত্র : প্রথম আলো ও ডেইলি স্টার

Link copied!