• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

আজ মহাঅষ্টমী ও কুমারী পূজা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩, ১০:৩৯ এএম
আজ মহাঅষ্টমী ও কুমারী পূজা

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমী আজ রোববার। অষ্টমীর মূল আয়োজন কুমারী পূজা ও সন্ধিপূজা। বেলা ১১টায় গোপীবাগের রামকৃষ্ণ মাঠে হবে কুমারী পূজা। বিকেল সোয়া ৫টা থেকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে হবে সন্ধিপূজা।

মহাঅষ্টমীর আনুষ্ঠানিকতা শুরু হবে ১৬টি উপকরণ দিয়ে। এরপর অগ্নি, জল, বস্ত্র, পুষ্প ও বাতাস—এই পাঁচ উপকরণে দেওয়া হয় কুমারী মায়ের পূজা। অর্ঘ্য প্রদানের পর দেবীর গলায় পরানো হবে পুষ্পমাল্য। কুমারী পূজা শেষে ভক্তরা মহাঅষ্টমীর পুষ্পাঞ্জলি দেবেন।

কুমারী পূজা ছাড়াও মহাঅষ্টমীতে রাজধানীর শাঁখারীবাজার, ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রমনা কালীমন্দিরসহ সারা দেশে বিভিন্ন মন্দিরে বেলা ১টার পর থেকে দিনভর প্রসাদ বিতরণ করা হবে।

এদিকে রোববার (২২ অক্টোবর) বেলা ১১টার দিকে ঢাকেশ্বরী মন্দিরে হিন্দুধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দুর্গাপূজার মহাসপ্তমী ছিল শনিবার (২১ অক্টোবর)। রাজধানীসহ সারা দেশের পূজামণ্ডপগুলোতে যথাযোগ্য ভক্তিতে পূজা-অর্চনার মাধ্যমে মহাসপ্তমী উদযাপিত হয়।

পূজা শেষে করজোরে কাতর কণ্ঠে জগজ্জননীর কাছে শান্তিময় বিশ্বের প্রার্থনা করেন ভক্তরা। ঢাকের বাদ্য, কাঁসর ঘণ্টা কিংবা শঙ্খধ্বনিতে দেবীর আরাধনার পাশাপাশি সবকিছুতেই যেন ছিল একই চাওয়া।

গত শুক্রবার (২০ অক্টোবর) মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয় পাঁচ দিনের সর্বজনীন শারদীয় দুর্গোৎসব। বিজয়া দশমীতে দেবী বিসর্জনের মধ্য দিয়ে মঙ্গলবার (২৩ অক্টোবর) এ মহোৎসব শেষ হবে।

জাতীয় বিভাগের আরো খবর

Link copied!