• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

প্রাথমিক শিক্ষকদের চর ভাতা বাতিলের আদেশ স্থগিত


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪, ০৭:০০ পিএম
প্রাথমিক শিক্ষকদের চর ভাতা বাতিলের আদেশ স্থগিত
হাইকোর্ট। ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের চর ভাতা বাতিলের আদেশ স্থগিত করেছে হাইকোর্ট। পাশাপাশি প্রাথমিকের শিক্ষকদের চর ভাতা বাতিল করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) জারি করা আদেশ কেন অবৈধ ও বেআইনি হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বুধবার (১০ জানুয়ারি) পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ১০ শিক্ষকের করা এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রিটকারীরা হলেন, পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক গাজী মোহাম্মদ শফি উদ্দিন, মো. শামীম হোসেন, মো. সোহরাব হোসেন, মো. সোলায়মান হোসেন, মো. ইলিয়াস, মো. ইসমাইল, মো. সায়েদুর রহমান, এইচ.এম. হাসান, মো. লিমন আনসারী এবং ফাতেমা সুবর্ণা।

গণমাধ্যমকে তথ্যটি নিশ্চিত করেছেন রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

উল্লাহ মিয়া বলেন, “সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চর ভাতা বাতিল করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক গত বছরের ২২ আগস্ট জারি করা আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি রিট পিটিশন দায়ের করেন পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলার ১০ শিক্ষক। রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ মোট ১১ জনকে বিবাদী করা হয়।

উল্লাহ মিয়া আরও বলেন, “পটুয়াখালী জেলার রাঙ্গাবালী উপজেলাটি সরকার ঘোষিত চর উপজেলা এবং রিট পিটিশনাররা উক্ত রাঙ্গাবালী উপজেলায় অবস্থিত বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক। ২০১৯ সালে ৫ মার্চ সরকার উক্ত চর উপজেলায় কর্মরত শিক্ষকদের চর ভাতা নামে মাসিক একটি ঝুঁকি ভাতা প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করে এবং উক্ত সিদ্ধান্ত মোতাবেক রিট পিটিশনাররা চর ভাতা পেয়ে আসছিলেন। কিন্তু গত বছরের ২২ আগস্ট প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উক্ত শিক্ষকদের চর ভাতা বাতিল করে একটি আদেশ জারি করে। এরই পরিপ্রেক্ষিতে ওই আদেশের বিরুদ্ধে সংক্ষুব্ধ হয়ে রিট পিটিশন দfয়ের করেন ১০ শিক্ষক।”

Link copied!