• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
কার্যকর হয়নি নতুন দর

সয়াবিন তেলে লিটারে ১০ টাকা বেশি নিচ্ছেন বিক্রেতারা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৫, ২০২৩, ০২:০৪ পিএম
সয়াবিন তেলে  লিটারে ১০ টাকা বেশি নিচ্ছেন বিক্রেতারা
ফাইল ছবি

সয়াবিন তেলের দাম প্রতি লিটারে ১০ টাকা কমানো হয়েছে তিন দিন আগে। কিন্তু সে দাম এখনো কার্যকর হয়নি রাজধানীর বাজারগুলোতে। আগের দামেই বিক্রি হচ্ছে অতি প্রয়োজনীয় এই নিত্যপণ্য। এখনো প্রতি লিটারে ১০ টাকা বেশি নিচ্ছেন বিক্রেতারা।

সরকার দাম কমানোর পর লিটারপ্রতি বোতলজাত সয়াবিন তেলের দাম ১৭৯ টাকা ও খোলা সয়াবিনের দাম ১৫৯ টাকায় বিক্রি হওয়ার কথা। তবে এখনো রাজধানীর কোনো বাজারেই এই দাম কার্যকর হতে দেখা যায়নি। বোতলজাত ও খোলা সয়াবিন তেল আগের দাম ১৮৯ ও ১৬৫-১৭০ টাকায় বিক্রি হতে দেখা গেছে।

আবার ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম ৪৩ টাকা কমিয়ে ৮৭৩ টাকা নির্ধারণ করা হলেও বাজারভেদে তা বিক্রি হচ্ছে ৯০০ থেকে ৯১০ টাকায়।

এ বিষয়ে ব্যবসায়ীরা বলছেন, এখনো নতুন দামের তেল তাদের হাতে এসে পৌঁছায়নি। যে কারণে তারা আগের দামে তেল বিক্রি করছেন।

শেওড়াপাড়ার ব্যবসায়ী বাবুল হোসেনের কাছে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, “নতুন দামের তেল বাজারে আসেনি, বাড়তি দামে কেনা পুরোনো তেলই আমরা বিক্রি করছি। কোম্পানিগুলো নতুন দামের তেল বাজারে ছাড়লেই আমরা সেই দামে তেল বিক্রি করব।”

এদিকে দাম বাড়লে সঙ্গে সঙ্গে তা কার্যকর হয়, কিন্তু দাম কমলে তা কেন সঙ্গে সঙ্গে কার্যকর হয় না, এ বিষয়ে জানতে চাইলে ওই ব্যবসায়ী বলেন, “এখানে আমাদের কোনো হাত নেই, আমরা তো গায়ের দামেই মাল বিক্রি করি।”

বাসাবো বাজারে আসা ক্রেতা আসাদুজ্জামান বলেন, “কাঁচাবাজারের সব পণ্যের দামই বেশি, চাহিদা মোতাবেক কোনো কিছুই নিতে পারছি না। মুদিদোকানে তেল কিনতে গিয়ে হতাশ হয়েছি। শুনেছি সয়াবিন তেলের দাম কমেছে। কিন্তু দোকানিরা বলছেন, তাদের কাছে আগের কেনা দামের তেল আছে, নতুন দামের তেল নেই। আমরা সাধারণ মানুষ, সব সময় ঠকি। আমাদের কেবল ঠকানোই হচ্ছে। আমাদেরকে নিয়ে ভাববার যেন কেউ নেই।”

মালিবাগ কাঁচাবাজারের পণ্য ক্রেতা অমল দেব নাথ বলেন, “বাজারের কোনো পণ্যে স্বস্তি নেই। যেটাই কিনতে চাই, সেটারই দাম বেশি মনে হয়। আমি অল্প আয়ের মানুষ। আধা লিটার বোতলের সয়াবিন তেল কিনেছি ১১০ টাকায়। আলু কিনেছি ২ কেজি ৮০ টাকায়। কাঁচা মরিচ কিনতে যাইনি, দাম বেশি তাই।”

 

 

Link copied!