• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

আমি বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞ : প্রধানমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২৪, ০৫:০১ পিএম
আমি বাংলাদেশের মানুষের প্রতি কৃতজ্ঞ : প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলাদেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষ সকল বাধা বিপত্তি অতিক্রম করে এই নির্বাচনে অংশ নিয়েছে। আওয়ামী লীগকে ভোট দিয়েছে। আওয়ামী লীগকে নির্বাচিত করেছে। অথচ নির্বাচনকে বাধাগ্রস্ত করতে অগ্নিসন্ত্রাস, মানুষ পোড়ানো, মানুষকে ভোট থেকে বিরত রাখার চেষ্টা করা হয়েছে।”

বুধবার (১০ জানুয়ারি) বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত জনসভায় এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা যখন ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছি, তখন ভোট নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলে মানুষের অবস্থার উন্নতি হয়েছে। দারিদ্রের হার কমেছে, বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল।”

বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে শেখ হাসিনা বলেন, “বঙ্গবন্ধু বাংলাদেশে ফিরেই চলে আসেন এই সোহরাওয়ার্দী উদ্যানে। তার ১০ জানুয়ারির ভাষণ একটি ঐতিহাসিক দলিল। স্বাধীন সার্বভৌম দেশ কীভাবে চলবে, তার নির্দেশনা দিয়েছিলেন এ ভাষণে।”

বঙ্গবন্ধুকন্যা বলেন, “ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে তিনি যাত্রা শুরু করেছিলেন। মাত্র ৯ মাসের মধ্যে আমাদের একটি সংবিধান দেন। বিধ্বস্ত বাংলাদেশকে গড়ে তুলে ১৯৭৫ সালে মাথাপিছু আয় ২৭৭ মার্কিন ডলারে উন্নীত করেছিলেন। তিনি স্থানীয় সরকারকে শক্তিশালী করার পদক্ষেপ নেন। তিনি দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি দেন। ঠিক সেই সময় ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যা করা হয়। এই হত্যাকাণ্ড শুধু একটা পরিবারের বিরুদ্ধে নয়, এটা মহান মুক্তিযুদ্ধের আদর্শের বিরুদ্ধে।”

শেখ হাসিনা বলেন, “৭ মার্চের ভাষণ এ দেশে নিষিদ্ধ করা হয়েছিল। জয় বাংলা স্লোগান নিষিদ্ধ হয়েছিল। জনগণের অধিকার নিয়ে ছিনিমিনি খেলা শুরু হয়। এরপর থেকে ৯৬ সাল পর্যন্ত মাথাপিছু আয় বেড়েছির মাত্র ৬ ডলার। এ দেশের মানুষকে শিক্ষার আলো থেকে বঞ্চিত করা হয়। দারিদ্র্যের ভারে জর্জরিত হয়  এদেশের মানুষ। ”

প্রধানমন্ত্রী বলেন, “সংবিধান লঙ্ঘন করে যারা ক্ষমতা দখল করেছিল, তারা ক্ষমতায় বসে দল গঠন করেছিল। আর কিছু এলিট শ্রেণি তৈরি করে। মানুষের ভোটের অধিকার হরণ করে অবৈধ ক্ষমতা বৈধ করার চেষ্টা করে।”

শেখ হাসিনা বলেন, “আমি ফিরে আসি এমন একটি দেশে, যেখানে আমার বাবা-মায়ের হত্যাকারীদের পুরস্কৃত করা হয়েছিল। পাকিস্তানিদের দোসরদের মন্ত্রী-প্রধানমন্ত্রী বানিয়েছিল।”

প্রধানমন্ত্রী বলেন, “একটি প্রত্যয় নিয়ে নিয়ে আমি ফিরে আসি। জনগণের ভোট-ভাতের অধিকার নিশ্চিত করা, মুক্তিযুদ্ধের আদর্শকে পুনপ্রতিষ্ঠিত করা। আজকের বাংলাদেশ বদলে যাওয়া বাংলাদেশ।”

Link copied!