• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

অতিবৃষ্টি হলেও ১৫ মিনিটেই জলবদ্ধতা নিরসন হবে : তাপস


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ২২, ২০২৩, ০৬:৩৮ পিএম
অতিবৃষ্টি হলেও ১৫ মিনিটেই জলবদ্ধতা নিরসন হবে : তাপস

অতিবৃষ্টি হলেও ১৫ মিনিটের মধ্যেই জলবদ্ধতা নিরসন হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেছেন, “কীভাবে অল্প সময়ে পানি নিষ্কাশনের ব্যবস্থা করা যায় সেটাই আমাদের লক্ষ্য। আর সেভাবেই আমাদের কাজ চলছে।”

বুধবার (২২ মার্চ) দুপুরে নগরীর যাত্রাবাড়ীস্থ ধলপুর আউটফল এলাকায় কেন্দ্রীয় যানবাহন বিরামাগারের (মটর গ্যারেজ) নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

নর্দমা পরিষ্কার হচ্ছে জানিয়ে শেখ ফজলে নূর তাপস বলেন, “ঢাকা ওয়াসার কাছ থেকে খাল ও নর্দমাগুলো পাওয়ার পর থেকে আমরা সূচি অনুযায়ী বছরের প্রথম থেকেই এগুলো পরিষ্কার শুরু করি। যেন জলাবদ্ধতা না হয়। আপনারা দেখেছেন, এরই মধ্যে বৃষ্টি হয়েছে। তাতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কোথাও কোনো জলমগ্নতা হয়নি। এ জন্য আমাদের যে প্রস্তুতিমূলক কার্যক্রম সেগুলো করে চলেছি। যাতে আগামী বর্ষা মৌসুমে পূর্ণভাবে প্রস্তুত থাকতে পারি।”

কেন্দ্রীয় মোটর গ্যারেজ বিরামাগার সম্পর্কে অবগত করে মেয়র বলেন, “এই জায়গার ১৫ একর জমি দীর্ঘদিন ধরে বহিরাগতরা দখল করে রেখেছিল। আমরা তা পূর্ণভাবে দখলমুক্ত করেছি। এর মধ্যে পাঁচ একর জমিতে আমাদের যারা কর্মচারী তাদের এবং তেলেগু সম্প্রদায়ের ১২৬টি পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা করেছি। বাকি ১০ একর সাত শতাংশ জমিতে আমাদের সকল যান-যন্ত্রপাতি ও গাড়ি রাখার জন্য একটি আধুনিক বিরামাগার স্থাপনের কার্যক্রম হাতে নিয়েছি। এটা একটি প্রকল্পের মাধ্যমে করা হবে। এখানে সর্বমোট ৩৩৩ কোটি টাকা ব্যয় বরাদ্দ করা হয়েছে।”

এক প্রশ্নের জবাবে তাপস বলেন, “এখানে যে তেলেগু সম্প্রদায় রয়েছে তাদের মধ্যে যদিও ১২৬টি পরিবার আমাদের কর্মচারী না। তারপরও মানবিক দিক বিবেচনা করে আমরা তাদের পুনর্বাসনের ব্যবস্থা করেছি। এছাড়াও আমাদের প্রায় ৮০০ এর মতো কর্মচারী আছে, তাদেরও এই পাঁচ একরে পুনর্বাসনের ব্যবস্থা করেছি। আপনারা দেখবেন, এখানে অনেকগুলো ভবন করা হয়েছে। পরিচ্ছন্নকর্মীদের জন্য এখানে আধুনিক আবাসন ব্যবস্থা করা হয়েছে। প্রধানমন্ত্রীর অনুদান ও নির্দেশনার প্রেক্ষিতে ৫ একর জমিতে নতুন আবাসিক ভবন হবে। সেখানে আমাদের পরিচ্ছন্নকর্মীদের বরাদ্দ দেব।”

Link copied!