• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন নিয়ে ইসির স্বস্তি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৪, ০৮:২০ পিএম
নির্বাচন নিয়ে ইসির স্বস্তি
সংবাদ সম্মেলনে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্যরা। ছবি-সংগৃহীত।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন হওয়ায় সন্তুষ্টি প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। রোববার (৭জানুয়ারি) দ্বাদশ নির্বাচনের ভোটগ্রহণ শেষে বিকেল ৫টায় নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের সামনে এই সন্তুষ্টি প্রকাশ করেন তিনি।

সিইসি বলেন, “সহিংসতার মতো বড় ধরনের কোনো ঘটনা ঘটেনি। নির্বাচনে কিছু অনিয়মের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হয়েছে।” 

তিনি জানান, নির্বাচন শেষে একটি বিষয় স্বস্তিদায়ক যে, নির্বাচনী সহিংসতায় কোনো মৃত্যু হয়নি। ছোট ছোট কিছু ঘটনা ঘটেছে। তবে কিছু কিছু সংবাদ আসছিল কারচুপি, সিল মারা হচ্ছে- নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে অবহিত হওয়া মাত্র ব্যবস্থা নেওয়া হয়েছে। কিছু ফলস নিউজ এসেছিল, ক্রস চেক করা হয়েছে।

বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘাত, এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ আর অন্তত তিনটি আসনে লাঙ্গলের প্রার্থীদের বর্জনের ঘোষণার মধ্য দিয়ে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন।

ভোট চলাকালে রোববার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সিগঞ্জের সদর উপজেলার মিরকাদিম পৌরসভার শাহী মসজিদ তিন রাস্তার মোড়ে একটি ভোটকেন্দ্রের সামনে প্রতিপক্ষের হামলায় নৌকা প্রার্থীর এক সমর্থক নিহত হন। এছাড়া চট্টগ্রামসহ আরও কিছু স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে।

বিকেল ৪টা পর্যন্ত দেশের ২৯৯ আসনের ৪২ হাজার ভোট কেন্দ্রের মধ্যে স্থগিত হয়েছে ৭টি। এরমধ্যে বিকেল ৩টা পর্যন্ত ২৭.১৫% ভোট পড়ার তথ্য দিয়েছে নির্বাচন কমিশন।

আইনশৃঙ্খলা বাহিনীকে হুমকি দেওয়ায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রামের বাঁশখালী আসনের নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা শেষ সময়ে বাতিল করেছে নির্বাচন কমিশন।

সারাদেশের আসনভিত্তিক ফলাফল নির্বাচন কমিশনে স্থাপিত ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে ঘোষণা করবেন ইসি সচিব।

এদিকে, সবকেন্দ্রের তথ্য একীভূত করে চূড়ান্ত তথ্য জানাবে ইসি। বিফ্রিংয়ে এখনও নিশ্চিত করে ভোটের হার নিয়ে কিছু বলা যাবে না বলে উল্লেখ করেন সিইসি। তিনি বলেন, “এখন পর্যন্ত গড়ে ৪০% এর মতো ভোট পড়েছে। সব আসনের পূর্ণাঙ্গ তথ্য পাওয়ার পর ভোটার হার আরও বাড়তে পারে।”

 

Link copied!