• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

পথচারীদের প্রশান্তি দিচ্ছে অস্থায়ী বিশ্রামাগার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৪:০২ পিএম
পথচারীদের প্রশান্তি দিচ্ছে অস্থায়ী বিশ্রামাগার
রাজধানীর কয়েকটি স্থানে অস্থায়ী বিশ্রামাগারের ব্যবস্থা করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি। ছবি : সংবাদ প্রকাশ

প্রায় তিন সপ্তাহ ধরে রাজধানী ঢাকাসহ সারা দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে প্রচণ্ড তাপপ্রবাহ। এমন পরিস্থিতি আরও কয়েকদিন থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এমন তাপদাহে পথচারীদের জন্য অস্থায়ী বিশ্রামাগারের ব্যবস্থা করে প্রশংসা কুড়াচ্ছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

সোমবার (২৯ এপ্রিল) ফার্মগেট গিয়ে দেখা যায়, গরম থেকে বাঁচতে স্বেচ্ছাসেবী সংগঠনের ব্যবস্থাপনায় বিশ্রামাগারে এসে বিশ্রাম নিচ্ছেন পথচারীরা। পথচারীদের জন্য ফ্যান, পানি ও খাবার স্যালাইনের ব্যবস্থা রাখা হয়েছে। যা সবই বিনামূল্যে। নারী ও শিশুদের জন্য রয়েছে আলাদা ব্যবস্থা। কেউ অসুস্থ অনুভব করলে চিকিৎসাসেবা দেওয়ার পাশাপাশি জরুরি নাম্বার চালু রাখা হয়েছে। এছাড়াও গুরুতর অসুস্থ হলে হাসপাতালে নিয়ে চিকিৎসাসেবার ব্যবস্থাও রাখা হয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনটির পক্ষ থেকে।

স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা জানান, এই গরমে সাধারণ মানুষকে প্রশান্তি দিতেই বিশ্রামাগারের ব্যবস্থা করা হয়েছে। রাজধানীর ফার্মগেটসহ মগবাজার ও গুলিস্তানে এই ব্যবস্থা রয়েছে। গরম যতদিন থাকবে ততদিন অস্থায়ী এ বিশ্রামাগার থাকবে।

রেড ক্রিসেন্টের অস্থায়ী বিশ্রামাগারে পানি পান করছে একটি শিশু। ছবি : সংবাদ প্রকাশ

তিথি নামের এক স্বেচ্ছাসেবী সংবাদ প্রকাশকে বলেন, “ফার্মগেটে এটা আমাদের অস্থায়ী বিশ্রামাগার। গরম যতদিন আছে ততদিন আমাদের এ ব্যবস্থা থাকবে। মানুষ যেন ক্লান্তি অনুভব করলে একটু বিশ্রাম নিতে পারে সেজন্য এই উদ্যোগ। বিনামূল্যে পানি বিতরণ করা হচ্ছে, খাবার স্যালাইনসহ প্রেশার মাপার ব্যবস্থা রয়েছে।”

তিনি আরও বলেন, “নারী ও শিশুদের জন্যও আমাদের বিশ্রামাগারের ব্যবস্থা আছে। এই গরমে যারা বোরকা পড়ে থাকেন বা অস্বস্তিতে পড়েন, তারা আমাদের বিশ্রামাগারে এসে ফ্যানের নিচে বসতে যতক্ষণ ইচ্ছা বিশ্রাম নিতে পারবেন।”

জয় নামের এক একজন পথচারী সংবাদ প্রকাশকে বলেন, “স্বেচ্ছাসেবী সংগঠন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির এমন উদ্যোগ আমাদের জন্য স্বস্তির ছোঁয়া এনে দিয়েছে। এই গরমে বাইরে বের হওয়া যায় না। এখানে এসে একটু বসলে ভালো লাগে। বড় বড় স্ট্যান্ড ফ্যানের ব্যবস্থা রাখা হয়েছে।”

হাবিব নামের আরেক পথচারী বলেন, “বিনামূল্যে পানি, স্যালাইন, চিকিৎসাসেবার ব্যবস্থা করে সংগঠনটি খুবই ভালো কাজ করেছে। এমন উদ্যোগ সরকারের নেওয়া উচিত। তাহলে আমরা উপকৃত হবো। কিছু না থাক শীতল ছায়ায় শুধু বসার মতো জায়গার ব্যবস্থা করলেই আমরা খুশি।”

Link copied!