• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

‘জীববৈচিত্র্য রক্ষা করে ইকো-ট্যুরিজম সুবিধা বাড়ানো হবে’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মার্চ ৯, ২০২৩, ০৫:৫৭ পিএম
‘জীববৈচিত্র্য রক্ষা করে ইকো-ট্যুরিজম সুবিধা বাড়ানো হবে’

বান্দরবানে জীববৈচিত্র্য রক্ষা করে ইকো-ট্যুরিজম সুবিধা বাড়ানো হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেছেন, “বান্দরবানে আগত দেশি-বিদেশি পর্যটকেরা যাতে এখানকার অপার প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন সেজন্য গাছ লাগানোসহ প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে স্থানীয় বন বিভাগ।”

বৃহস্পতিবার (৯ মার্চ) ইকো-ট্যুরিজম সম্ভাবনা যাচাইয়ের জন্য বান্দরবান বন বিভাগ ও বান্দরবান পাল্পউড প্ল্যান্টেশন বিভাগের আওতাধীন বনাঞ্চলসমূহ পরিদর্শন শেষে নীলগিরিতে অবস্থিত রেস্ট হাউজে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।

শাহাব উদ্দিন বলেন, “স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর লোকেরা যাতে জীববৈচিত্র্য রক্ষা করে জুম চাষ করে, পাহাড়ে যাতে আগুন না লাগায় সে বিষয়ে তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধির উদ্যোগ নিতে হবে। সরকার তাদের জীবনমান উন্নয়নে জীবিকা সহায়ক পরিবেশ সৃষ্টি করবে।”

তিনি বলেন, “বান্দরবানের সংরক্ষিত ১ লাখ ৮৫ হাজার একর পাহাড়ি বনাঞ্চলের বৃক্ষহীন স্থানগুলোতে ব্যাপক হারে বৃক্ষরোপণ করবে সরকার। পাহাড় বৃক্ষাচ্ছাদিত থাকলে পানি থাকবে। আর পানি থাকলে মানুষসহ অন্যান্য প্রাণী বাঁচতে পারবে। এটা পৃথিবীর অন্যতম সমৃদ্ধ জীববৈচিত্র্য হট স্পট।”

তিনি আরও বলেন, “সৌন্দর্য মণ্ডিত কৃষ্ণচূড়া, পলাশসহ নানা ধরনের গাছ অধিক পরিমাণে লাগানো হবে। রাস্তার দুই ধারে এ গাছ লাগানো হবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও স্থানীয়দের সঙ্গে সমন্বয় করে এ সকল কর্মসূচি বাস্তবায়ন করা হবে।” 

Link copied!