• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

‘আনসারকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হয়নি, হবেও না’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০২:২৯ পিএম
‘আনসারকে গ্রেপ্তারের ক্ষমতা দেওয়া হয়নি, হবেও না’
ছবি : সংগৃহীত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, “অপরাধীকে আটক, দেহ তল্লাশি ও মালামাল জব্দের ক্ষমতা আনসার ব্যাটালিয়নকে দেওয়া হচ্ছে না এবং ভবিষ্যতেও দেওয়া হবে না। দেশের কোনো আইন অনুযায়ী আনসারকে এ ধরনের ক্ষমতা দেওয়া যাবে না।”

বুধবার (২৫ অক্টোবর) সচিবালয়ে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

ফৌজদারি কার্যবিধির আওতায় থেকেই আইনশৃঙ্খলা বাহিনীকে কাজ করতে হবে জানিয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, “আনসার ব্যাটালিয়নকে গ্রেপ্তার বা আটকের ক্ষমতা দিয়ে আইন করার বিষয় কোনো সিদ্ধান্ত হয়নি। এটি একটি প্রোপাগান্ডা। আইনটি সংসদীয় স্থায়ী কমিটিতে রয়েছে। সেখানে আলোচনা পর্যালোচনা চলছে।”

২৮ তারিখের সমাবেশ প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, “বিএনপি সমাবেশের যে অনুরোধ করে, ঠিক কীভাবে করেছেন তা আমাদের পুলিশ কমিশনার জানেন। তারা এতো লোক আনবেন ঘোষণা দিয়েছেন, কিংবা পত্রপত্রিকায় জানান দিচ্ছেন, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানাচ্ছেন, আমাদের কাছে যেগুলো আসছে, তারা নাকি সারা বাংলাদেশ থেকে যারাই বিএনপি করে সবাইকে ঢাকায় নিয়ে আসবেন। সেরকমই যদি হয় তাহলে তো এতো লোক ঢাকায় এলে একটা অন্য ধরনের পরিস্থিতি হতে পারে। সে জন্যই আমাদের কমিশনার সাহেব তাদের কোথায় এই সমাবেশটা করতে দেবেন এটা তিনি বুঝবেন।”

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “দেশের সরকার বদল হবে সংবিধান অনুযায়ী নির্বাচনের মধ্য দিয়ে। তবে সংবিধানের বাইরে গিয়ে কেউ কিছু করতে চাইলে আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে।”

জামায়াত ইসলামকে ২৮ অক্টোবর সমাবেশের অনুমতি দেওয়া হয়নি উল্লেখ করে আসাদুজ্জামান খান কামাল বলেন, “জামায়াত ইসলাম কোনো নিবন্ধিত দল নয়। এর আগেও দলটি সভা-সমাবেশের নামে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। এখন পর্যন্ত কাউকে সমাবেশের অনুমতি দেওয়া হয়নি।”

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, “জামায়াত বলে কোনো কথা নেই, দেশের নিয়মকানুন মেনে, দেশের আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা মেনে যে কেউ, যে কোনো কথা বলতে পারেন। এটা গণতান্ত্রিক দেশ, গণতন্ত্রের চর্চা এখানে আছে।”

Link copied!