• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাকায় আবারও ‘সিনেমায় নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ০৬:২১ পিএম
ঢাকায় আবারও ‘সিনেমায় নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন
‘সিনেমায় নারী’ শীর্ষক দশম ঢাকা আন্তর্জাতিক সম্মেলন ২০২৪

প্রতিবারের মতো এবারও ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সিনেমায় নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন। রেইনবো চলচ্চিত্র সংসদ আয়োজিত দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (ডিফ) দশমবারের মতো দুই দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। সহযোগিতায় থাকবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়। ২১ জানুয়ারি অনুষ্ঠেয় এই সম্মেলনের উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে থাকবেন ভারত উপমহাদেশের প্রখ্যাত অভিনেত্রী শর্মিলা ঠাকুর এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাদেকা হালিম। উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করবেন উৎসবের চেয়ারপারসন অধ্যাপক কিশোয়ার কামাল।

২১ জানুয়ারি প্রথম দিনের প্রথম সেশনে ‘নেভিগেটিং ডুয়াল আইডেন্টিটিজ: অ্যান এক্সপ্লোরেশন অব ইন্টারসেকশনালিটি ইন মাদারহুড অ্যান্ড ফিল্মমেকিং’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজের গণযোগাযোগ ও ভিডিওগ্রাফি বিভাগের প্রধান ড. ইপ্সিতা বরাট। আলোচক হিসেবে থাকবেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া অধ্যাপক ড. সোহিনী ঘোষ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফাতিমা আমিন ও অনুবাদক-লেখক আলম খোরশেদ। প্রথম সেশন পরিচালনা করবেন ড. সাদেকা হালিম।

দ্বিতীয় সেশনে ‘স্টিয়ারিং থ্রু দ্য সিনিস্টার হুইসপার অব মডার্নিটি’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন সেলুলয়েড পত্রিকার ডেপুটি এডিটর সামারাহ জান্নাতি জামাল। এই সেশনে আলোচক হিসেবে থাকবেন শ্রীলঙ্কার জ্যেষ্ঠ সাংবাদিক অনুরাধা কোডাগোডা ও বেলজিয়ামের প্রামাণ্যচিত্রকার অ্যানজা স্ট্রেলেক। সেশনটি পরিচালনা করবেন একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

তৃতীয় সেশনে মার্কিন অভিনেত্রী ক্যাটরিনা খ্রামোভা পাঠ করবেন ‘দ্য রোল অব কনটেম্পরারি সিনেমা ইন এমপাওয়ারিং ইয়ং গার্লস: আ ক্রিটিকাল অ্যানালাইসিস অব ফিল্মস দ্যাট ইন্সপায়ার কনফিডেন্স, এম্বিশন অ্যান্ড রেজিলিয়েন্স’। আলোচনায় থাকবেন ভারতের অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি ও প্রামাণ্যচিত্রকার-প্রযোজক তাহরিমা খান। পরিচালনায় থাকবেন শিল্পরসিক নাঈমা চৌধুরী।

২২ জানুয়ারি সম্মেলনের দ্বিতীয় দিন শুরু হবে মেহজাদ গালিবের ‘পসিবিলিটি অব ফিমেইল ড্রিভেন কনটেন্ট ইন দ্য অটিটি প্লাটফর্ম ইন বাংলাদেশ’ প্রবন্ধটি দিয়ে। আলোচক হিসেবে থাকবেন ড. ইপ্সিতা বরাট ও অভিনেত্রী বন্যা মীর্জা। সেশনটি পরিচালনা করবেন স্বাধীন চলচ্চিত্র নির্মাতা শামীম আকতার।

দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে ‘বিয়ন্ড ভিকটিমাইজেশন: এক্সপ্লোরিং এজেন্সি অ্যান্ড অলটারনেটিভ রেপ্রেজেনটেশন অব ফিমেইল সাবজেক্টিভিটি ইন শ্রীলঙ্কান সিনেমা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন অনুরাধা কোডাগোডা। আলোচক হিসেবে থাকবেন ফিলিপাইনের অভিনেত্রী-প্রযোজক ড. রেবেকা শাংকুয়ান চুয়ায়ুনসু ও ক্যাটরিনা খ্রামোভা। সেশনটি পরিচালনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাবেরী গায়েন।

তৃতীয় সেশনে ‘বিহাইন্ড দ্য সিনস অব এমপাওয়ারমেন্ট: ফিল্মমেকিং এজ এ টুল টু কমব্যাট জেনিটাল মিউটিলেশন’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন অ্যানজা স্ট্রেলেক। আলোচক হিসেবে থাকবেন চিত্রনাট্যকার ও সমালোচক সাদিয়া খালিদ রিতি ও বুলগেরিয়ার চলচ্চিত্র নির্মাতা ইয়ানা লেকারসকা। সেশনটি পরিচালনা করবেন অধ্যাপক কিশোয়ার কামাল।

দুই দিনের এই সম্মেলনটি অনুষ্ঠিত হবে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে। ২২তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হবে ২০ জানুয়ারি, শেষ হবে ২৮ জানুয়ারি। ৯ দিনব্যাপী উৎসবে প্রদর্শিত হবে ৭৫টি দেশের প্রায় ২৫০টি চলচ্চিত্র। ২০২৪ সালের এই উৎসবে ১০টি বিভাগে প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। উৎসব চলাকালে দেশি-বিদেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে আলিয়ঁস ফ্রসেইজ, বাংলাদেশে শিল্পকলা একাডেমি, জাতীয় জাদুঘর অডিটরিয়াম ও স্টার সিনেপ্লেক্সে।

১৯৯২ সাল থেকে ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানকে সামনে রেখে, নিয়মিত এই চলচ্চিত্র উৎসবের আয়োজন করে আসছে রেইনবো ফিল্ম সোসাইটি। এই সোসাইটি প্রতিষ্ঠিত হয় ১৯৭৭ সালে।
 

Link copied!