• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫

ঢাকার কোথায় যাবেন দুর্গাপূজায়?


ঝুমকি বসু
প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০২:৩২ পিএম
ঢাকার কোথায় যাবেন দুর্গাপূজায়?

শারদীয় দুর্গাপূজা হিন্দুধর্মের সবচেয়ে বড় উৎসব। আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ট থেকে দশম দিন পর্যন্ত এই পূজা অনুষ্ঠিত হয়। আশ্বিন মাসের শুক্ল পক্ষকে বলা হয় দেবীপক্ষ। দেবীপক্ষের সূচনা হয় মহালয়া দিয়ে। দুর্গাষষ্টী, মহাসপ্তমী, মহাঅষ্টমী, মহানবমী ও বিজয়াদশমী যথাক্রমে মোট এই পাঁচদিনে পূজা অনুষ্ঠিত হয়। দুর্গাপূজা সনাতন ধর্মাবলম্বীদের উৎসব হলেও আমাদের দেশে এটি সর্বজনীন উৎসব হিসেবেই পালিত হয়। এ বছর রাজধানী ঢাকাতেই বিভিন্ন মঠ ও মন্দির মিলিয়ে প্রায় ২৪২টি মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। ঢাকার কোথায় কোথায় দেখতে পারেন পূজা চলুন জেনে নেওয়া যাক।  

ঢাকেশ্বরী মন্দির 
এই মন্দিরটি ঢাকা শহরের সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম মন্দির। খুব বড় আকারে দুর্গাপূজা অনুষ্ঠিত হয় এই প্রাচীনতম মন্দিরে। মন্দিরটি নিয়ে অনেক জনশ্রুতি প্রচলিত আছে। কথিত আছে রাজা বল্লাল সেন স্বপ্ন দেখেন দেবী দূরগার একটি মূর্তি আছে বুড়িগঙ্গা নদীর পাশের জঙ্গলে। তিনি মূর্তিটি উদ্ধার করে মন্দির নির্মাণ করে দেবীকে সেই মন্দিরে প্রতিষ্ঠিত করেন। অনেকের মতে ঢাকেশ্বরী মন্দির থেকেই ঢাকা নামের উৎপত্তি। এই মন্দির মূলত দেবী দুর্গার মন্দির। তাই এখানে দুর্গাপূজাও হয় খুব আড়ম্বরের মধ্য দিয়ে।

রামকৃষ্ণ মিশন 
ঢাকার রামকৃষ্ণ মিশন রোডে রয়েছে রামকৃষ্ণ মিশন মঠ। মিশনটি প্রতিষ্ঠিত হয় ১৮৯৯ সালে। এখানকার দুর্গাপূজার মূল আকর্ষণ কুমারী পূজা। মহাঅষ্টমীর দিনে প্রতি বছর এই কুমারী পূজা অনুষ্ঠিত হয়। দেবীর আসনে একজন কিশোরী কুমারীকে বসিয়ে মাতৃরূপে পূজা করা হয়। এইদিন রামকৃষ্ণ মিশনের পূজা দেখতে প্রচুর লোকসমাগম ঘটে।

রমনা কালী মন্দির 
ঘটা করে দুর্গাপূজা হয় রমনা কালী মন্দিরেও। এখানে এমনিতে বড় কোনো স্থায়ী মন্দির নেই। কারণ এই মন্দিরটি মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী ধ্বংস করে ফেলে। দুর্গাপূজার সময় এখানে অস্থায়ী মন্দির নির্মাণ করে পূজা করা হয়।

কলাবাগান মাঠের পূজা 
কলাবাগান মাঠে তৈরি হয় খুবই আকর্ষণীয় পূজামণ্ডপ। প্রচুর দর্শনার্থীর কারণে বেশ ভিড় হয় এই অস্থায়ী পূজা মণ্ডপে। ধানমন্ডির সনাতন ধর্মাবলম্বীদের উদ্যোগে মূলত এখানে পূজা অনুষ্ঠিত হয়। মনকাড়া প্যান্ডেল এবং আলোকসজ্জা এখানকার পূজার বৈশিষ্ট্য।

বনানী পূজা মণ্ডপ 
ঢাকা শহরের সবচেয়ে বড় ও আকর্ষণীয় পূজা মণ্ডপ তৈরি হয় বনানী মাঠে। দশমীর দিনে গুলশান-বনানী এলাকায় বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। তারপর বিসর্জনের জন্য দেবী দুর্গাকে নিয়ে যাওয়া হয় আশুলিয়ায়।

পুরনো ঢাকার পূজা 
পুরনো ঢাকায় বিভিন্ন জায়গায় অনেকগুলো পূজা হয়। তারমধ্যে অন্যতম হচ্ছে শাঁখারিবাজারের পূজা। মন্দির ছাড়াও এখানে রাস্তার দুপাশে অস্থায়ী মণ্ডপ তৈরি করে পূজা অনুষ্ঠিত হয়। পূজার সময় পুরো এলাকার রাস্তায় যানবাহন চলাচল বন্ধ থাকে। পূজা উপলক্ষে এই এলাকায় বসে মেলা। মেলায় মাটির খেলনা, প্রসাধনী, মণ্ডা-মিঠাইসহ বিভিন্ন খাবার পাবেন। শাঁখারিবাজার ছাড়াও পুরনো ঢাকার তাঁতিবাজার, সুত্রাপুরের পূজাও খুব জাঁকজমকের সঙ্গে পালিত হয়।

এছাড়াও চাইলে ঘুরে দেখতে পারেন সিদ্ধেশ্বরী মন্দির, জগন্নাথ হল, লক্ষ্মীনারায়ণ মন্দির, ব্রাহ্মসমাজ মন্দির, জয়কালী মন্দিরের পূজা।

Link copied!