• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

গরমে যে ধরনের পোশাক আরামদায়ক


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২৪, ০২:০৬ পিএম
গরমে যে ধরনের পোশাক আরামদায়ক
গরমে যে ধরণের পোশাক আরামদায়ক। ছবিঃ সংগৃহীত

আবহাওয়া এখন বেশ উত্তপ্ত। এই প্রচণ্ড গরমেও কোনো না কোনো কাজে বাড়ি থেকে বের হতেই হয়। অনেকেই গরমে ঘেমে একাকার হয়ে যান। এমন সময়  অনেকেই চিন্তিত থাকেন গরমে স্টাইলের সঙ্গে কোন পোশাকটি আমাদের আরাম দেবে। স্বাচ্ছন্দ্য বা আরামের পাশাপাশি দেখতেও যেন সুন্দর লাগে ও ব্যক্তিত্বও ফুটে ওঠে গরমে এমন ধরনের পোশাকই সকলে পরতে আগ্রহী। ঘাম শুষে নিতে পারে এমন কাপড় বেছে নিতে হবে সবার আগে। এ ক্ষেত্রে সুতি কাপড় সবচেয়ে ভালো। সুতির নরম কাপড় খুব দ্রুতই ঘাম শুষে নেয়। আবার সুতির পাশাপাশি কিছু প্রাকৃতিক ও সিনথেটিক তন্তু দিয়ে প্রস্তুত করা হয় রেয়ন কাপড়। সিল্কের চমৎকার বিকল্প হতে পারে এই কাপড়।

শুধু উপাদানই নয়, গরমে পোশাকের রং নির্বাচনের সময়ও সচেতন হতে হবে। হালকা রং বেছে নেওয়াই হবে বুদ্ধিমানের কাজ। চড়া ও গাঢ় রঙের তাপশোষণ ক্ষমতা বেশি। তাই গাঢ় রঙের পোশাক পরিহার করতে হবে।

চলুন জেনে নিই গরমে যে ধরনের পোশাক আপনাকে কিছুটা হলেও আরাম দিতে পারে-

  • পাতলা সুতি কাপড়ের ঘাম শোষণ ক্ষমতা সবচেয়ে বেশি। তাই সুতি কাপড়ের সালোয়ার কামিজ, কুর্তি বাসায় কিংবা বাইরেও পরতে পারেন।
  • অনেকেই নিয়মিত শাড়ি পরে অফিস করেন। সে ক্ষেত্রে ব্লাউজের পেছনের গলা বড় রেখে সুতির ছাপা শাড়ি, ব্লক, বাটিকের সুতি ট্রেন্ডি শাড়ি, অ্যাপ্লিকের শাড়ি পরতে পারেন। ব্লাউজ হাফহাতা হলেও বেশ আরামদায়ক হবে। সেসঙ্গে গরমে স্বস্তি পেতে হালকা রঙের শাড়ি পরুন।
  • গরমে টি-শার্ট ব্যবহারের বিকল্প নেই। ছোট-বড়, নারী-পুরুষ সবার জন্যই সবচেয়ে আরামদায়ক পোশাক হলো টি-শার্ট। তবে কাপড়ের ধরন ও হালকা রং দেখে গরমে টি-শার্ট পরবেন।
  • ফতুয়ার জনপ্রিয়তা গরমে নারী-পুরুষ সবাই ফতুয়া পরতে পারেন। এ সময় হালকা রঙের ওপর বিভিন্ন সুতার কাজ করা ফতুয়া বেছে নিন।
  • গরমে হালকা রঙের পোশাক ব্যবহার করুন। হালকা নীল, সাদা, গোলাপি, লেমন কালার, হালকা বেগুনি, আকাশি–এসব রঙের পোশাকই গরমে আরামদায়ক। 
Link copied!