• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুলের যত্নে ব্যবহার করুন চায়ের লিকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৫, ২০২৩, ০৫:৩৩ পিএম
চুলের যত্নে ব্যবহার করুন চায়ের লিকার

চুল যদি উষ্কোখুষ্কো হয়ে যায় তাহলে মনটাই খারাপ হয়ে যায়। চুল থাকবে ঝলমলে উজ্জ্বল। কিন্তু আমাদের জীবনযাপন, খাদ্যাভ্যাস বা আরও নানা কারণে চুল ড্যামেজ হতে থাকে। 

আর এই কারণে বেশির ভাগই মানুষই চুলে রং করার জন্য নানা ধরনের রাসায়নিক ব্যবহার করেন। এই রাসায়নিক চুলের জন্য একেবারে ভালো নয়। এতে চুল তাড়াতাড়ি সাদা হয়ে যায়। এমনকি ত্বকের নানা সমস্যাও হতে পারে। চুল যদি রং করাতে চান তাহলে কারণে প্রাকৃতিকভাবেই করাতে পারেন।

এ ক্ষেত্রে চায়ের লিকার বেশ কার্যকর। চায়ে প্রচুর পরিমাণে ট্যানিক অ্যাসিড থাকে, যা ধীরে ধীরে চুলের রংকে গাঢ় করে তুলতে পারে। কয়েক ধাপে তৈরি করতে পারেন এটি। যেমন—

  • এ জন্য একটি পাত্রে লাল চা বানিয়ে নিন। এ ক্ষেত্রে ৬ টেবিল চামচ চা ব্যবহার করবেন। কড়া চা বানিয়ে নিতে হবে। তারপর ধীরে ধীরে চা ঠান্ডা করে নিন। এরপর তা ঠান্ডা করে চুল ধুয়ে নিতে হবে।
  • চায়ের লিকার আর ব্ল্যাক কফি একসঙ্গে মিশিয়ে চুল ধুলেও চুলে খুব সুন্দর একটা রং দেখা যায়। চুল যেমন উজ্জ্বল লাগে তেমনই পাকা চুলেরও কোনো রকম সমস্যা থাকে না।
  • একটি পাত্রে ৩ কাপ পানি নিন। তার মধ্যে ৩ টেবিল চামচ চা মেশান। এর সঙ্গে ৩ টেবিল চামচ কফির গুঁড়া মিশিয়ে দিন। অন্তত ৫ মিনিটের জন্যে ভালো করে ফুটিয়ে নিন। তারপর আঁচ বন্ধ করে দিন। ঠান্ডা করে নিন। মিশ্রণ ঘন হয়ে যাবে। হেয়ার কালার ব্রাশের সাহায্যে চুলে লাগান।  অন্তত ১ ঘণ্টা অপেক্ষা করুন। তারপর চুল ধুয়ে নিন।
Link copied!