• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

শিশুর সঙ্গে যেসব আচরণ বজায় রাখতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৭, ২০২৩, ১১:১৪ এএম
শিশুর সঙ্গে যেসব আচরণ বজায় রাখতে হবে

সন্তানের সঙ্গে যেমন নানা বিষয়ে জড়িয়ে থাকতে হয় তেমনি সন্তানের সামনে এমন কিছু করা থেকে বিরতও থাকতে হবে যেন আপনার শিশুটির স্বাভাবিকত্ব নষ্ট না হয়। চলুন তবে জেনে নেওয়া যাক তেমন কিছু আচরণ—


অপমান করবেন না

শিশুর সামনে যদি কাউকে অপমান করেন তবে তার নেতিবাচক প্রভাব পড়বে শিশুর ওপরও। কারও সঙ্গে মতের মিল না হলে বা কারও কোনো আচরণ পছন্দ না হলেও তাকে অপমান করবেন না। বরং ঠান্ডা মাথায় তার সমাধান করুন। তাদের প্রতি ক্ষোভ উচ্চস্বরে প্রকাশ করবেন না। কারণ, আপনাকে খারাপ ব্যবহার করতে দেখলে আপনার দেখাদেখি শিশুও তা শিখবে।

খাবার 

শিশুর সামনে কোনো খাবারকেই সহজলভ্য করে তুলবেন না। খাবার নষ্ট করতে দেবেন না। তাকে খাবারের গুরুত্ব বুঝতে শেখান। খাবারের জন্য জোর করবেন না বরং ক্ষুধা পেলে তাকে নিজের হাতে খেতে শেখান। খাবার অপচয় করা কেন ঠিক নয়, তাও বুঝিয়ে বলুন।

ভদ্রতা 

শিশু সন্তান আশেপাশে থাকলে স্বামী-স্ত্রী ভদ্রতা বজায় রাখুন। বাচ্চার সামনে এমন কোনও কাজ করা থেকে বিরত থাকুন, যা তাদের উপর খারাপ প্রভাব ফেলে। সর্বদা শৃঙ্খলা বজায় রাখুন এবং ভাল আচরণ করুন।

চিৎকার 

অনেক সময় রেগে গেলে  বা বিরক্ত হলে আমরা চিৎকার করে কথা বলি। কিন্তু শিশুর সামনে এমনটা করবেন না। মেজাজ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন। আপনি তার সামনে ধৈর্যশীল আচরণ করলে শিশুও তাই শিখবে। আর সে যদি আপনাকে চিৎকার-চেচামেচি করতে দেখে তবে তাই ঠিক বলে ধরে নেবে।

বডি শেমিং 

শিশুর সামনে তো নয়-ই, তার আড়ালেও কাউকে নিয়ে বডি শেমিং করবেন না। কারও গায়ের রং, চেহারা, শারীরিক গঠন নিয়ে খারাপ মন্তব্য করবেন না। কারণ কেউ নিজেকে সৃষ্টি করতে পারেন না। স্রষ্টা যাকে যেভাবে তৈরি করেছেন, সে সেভাবেই সুন্দর। এই বোধটুকু আপনার সন্তানের ভেতরও ধারণ করতে শেখান।

Link copied!