• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জ্বিলকদ ১৪৪৫

পাকছে চুল, যত্ন নেওয়া তো দরকার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ৭, ২০২৩, ১১:২৮ এএম
পাকছে চুল, যত্ন নেওয়া তো দরকার

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে চুল পাকা। আজকাল অবশ্য যেকোনো বয়সেই পাক ধরছে চুলে। আর এই সাদা চুল কালো করার কত প্রচেষ্টাই না দেখা যায়। বাজারের বিভিন্ন রকমের কালো করার প্রসাধনী ব্যবহার করে কয়েক দিন যেতে না যেতেই আবার সাদা রং হয়ে যায়। কিন্তু সাদা চুলেরও যে চাই বিশেষ কিছু যত্ন। চলুন তাহলে জেনে নিই কীভাবে নিতে হয় সাদা চুলের—


মৃদু শ্যাম্পু ব্যবহার করুন
শ্যাম্পু ব্যবহারের সময়ে অবশ্যই মনে রাখতে হবে, তা যেন মৃদু হয়। ক্ষারযুক্ত শ্যাম্পু পাকা চুলের জন্য ভালো নয়। শ্যাম্পু কেনার আগে দেখে উপকরণে চোখ বুলিয়ে দেখে নিন সোডিয়াম লরিয়াল সালফেট আছে কি না। যদি থাকে, তাহলে সেই শ্যাম্পু কিনবেন না। এই উপাদান চুল অতিরিক্ত রুক্ষ করে দেয়। পাকা চুলের যত্নে কন্ডিশনার খুবই প্রয়োজনীয় একটি প্রসাধন। শ্যাম্পু করার পর ৫-৭ মিনিট কন্ডিশনার মেখে রাখুন। তাতে চুল মসৃণ এবং নরম থাকবে।

সিরাম ব্যবহার করুন
শীত কিংবা গ্রীষ্ম, পাকা চুল ভালো রাখতে সিরাম ব্যবহার করতেই হবে। বিশেষ করে যদি স্ট্রেটনার, হেয়ার ড্রায়ার ব্যবহার করে থাকেন, তা হলে তো সিরাম ব্যবহার করা ছাড়া উপায় নেই।

চুল ঢেকে বাইরে বেরোবেন
সাদা কিংবা কালো চুল যেটাই হোক, চুল ভালো রাখতে রোদে বেরোনোর আগে মাথায় ওড়না জড়িয়ে যাওয়াই ভালো। কারণ এতে ক্ষতিকর সূর্যরশ্মি থেকে সুরক্ষিত থাকবে চুল।

Link copied!