• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

সিঙ্গেলরাই অর্থনৈতিকভাবে বেশি স্বাবলম্বী হয়!


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৬, ২০২৪, ০২:০৮ পিএম
সিঙ্গেলরাই অর্থনৈতিকভাবে বেশি স্বাবলম্বী হয়!
ভারতীয় সিনেমার একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

ডিজিটাল যুগে এখন সম্পর্কগুলোও ডিজিটাল হয়ে গেছে। সম্পর্ক ভাঙন আর গড়ন এখন  থ্রিজির মতোই ফাস্ট গতিতে চলে। এই যুগে কেউ সিঙ্গেল থাকা যেন আশ্চর্য করে দেয়। বন্ধুদের মধ্যে কেউ সিঙ্গেল রয়েছেন তো তাকে নিয়ে হাস্যরসের কমতি হয় না। অনেকের ধারণা, সঙ্গী ছাড়া সিঙ্গেলরা অসুখী। তাদের জীবনে সুন্দর মুহূর্ত নেই। সিঙ্গেলরা অনেক বেশি অসহায় হয়। যদিও এসব ধারণাকে ভুল প্রমাণ করেছে অনেক গবেষণা।

সম্প্রতি টাইম ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, ২০০৮ সালে পরিচালিত একটা গবেষণা প্রমাণ করেছে সিঙ্গেল বা একা মানুষরা সম্পর্কে থাকা অন্যদের মতোই সমান সুখী এবং কিছু ক্ষেত্রে তারা আরও বেশি সুখী। শুধু তাই নয়, সিঙ্গেলরা অর্থনৈতিকভাবে বেশি সাবলম্বীও হয়।

হ্যা, সত্যিই শুনেছেন। সিঙ্গেলরা অর্থনৈতিকভাবে বেশি সাবলম্বী হন। কারণ তারা পুরো সময়টা নিজের ক্যারিয়ার নিয়ে ফোকাস করেন। গবেষণায় প্রমাণ হয়েছে, একা থাকা তাদের সুখের ক্ষেত্রে কোনো নেতিবাচক প্রভাব ফেলে না। বরং কাপলদের চেয়ে বেশি সুবিধা পায় সিঙ্গেলরা। প্রচলিত ধারণা যে, সম্পর্কে জড়ালে দায়িত্বশীল হয় মানুষ। কিন্তু গবেষণা বলছে, সিঙ্গেলরা নিজের অর্থনৈতিক অবস্থা নিয়ে বেশি সচেতন থাকেন। তারা মিতব্যয়ি হন। কঠোর পরিশ্রমের মাধ্যমে নিজের ক্যারিয়ারে উন্নতি করেন। তাদের ধ্যান ধারণা শুধু নিজেকে নিয়েই থাকে। অন্যের চিন্তায় তারা নিজেকে বিষণ্ন করে তুলে না। কাপলদের মধ্যে ঝগড়া বা মনোমালিন্য হলে তা ক্যারিয়ারে প্রভাব পড়ে। সিঙ্গেলদের ক্ষেত্রে সেই ভয় থাকে না। তাই ক্যারিয়ারে বাধাও আসে না।

অন্যদিকে কাপলরা অনেক বেশি খরচ করেন। একে অন্যকে উপহার দেওয়া, ঘুরে বেড়ানো সবকিছুতেই বেশ খরচা করেন। সিঙ্গেলদের ক্ষেত্রে তেমন কোনো খরচা নেই। শুধু নিজের বা পরিবারের প্রয়োজনে যতটা খরচা করেন। বাকিটা সঞ্চয়েই থেকে যায়। তাছাড়া সম্পর্কের চাপ থাকে না বলে সিঙ্গেলরা প্রতিনিয়ত নতুন নতুন চিন্তা করার সুযোগ পান।

এছাড়াও সিঙ্গেল থাকায় রয়েছে আরও সুবিধা। সম্পর্ক–বিশেষজ্ঞ সুসান উইন্টারের মতে, সম্পর্ক মানসিক অবস্থার জন্য বেশ ব্যয়বহুল ব্যাপার। প্রতিদিন যে পরিমাণ সময় যুগলেরা অযথা কথা বলে বা ঝগড়া করে কাটায়, সেই সময়ে আপনি অনেককিছু করতে পারেন।

মার্কিন মনোবিদ ড. ডেভিড ডারডাস্টির মতে, সম্পর্কে না জড়ালে মানুষ জন্য নিজের প্যাশন ধরে রেখে সৃষ্টিশীল কাজ করতে পারে। অনেকেই সম্পর্কে জড়িয়ে নিজের ‘সম্ভাব্য উজ্জ্বল ক্যারিয়ার’ শেষ করেছেন। সিঙ্গেল থাকলে সেই ভয় নেই।

ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ডক্টর জেনি টাইপের মতে, সিঙ্গেলরা নিজের চাওয়াকে বুঝতে পারে। তারা কী করতে চান, কীভাবে করতে চান সবই পারেন সিঙ্গেলরা। অন্যদিকে সম্পর্কে থাকলে অন্যের চিন্তা আপনার সিদ্ধান্তে প্রভাব ফেলবে। ফলে নিজের চাওয়া কাজটা আর করা হয় না।

ড. উইন্টারের মতে, সিঙ্গেল থাকলেই আপনি নিজেই নিজের সবচেয়ে ভালো সঙ্গী হতে পারেন। আপনার আত্মবিশ্বাস বাড়বে। আর অন্যের ওপর নির্ভরশীলতা কমবে। তাই সিঙ্গেল থাকলেও চমৎকারভাবে জীবনকে গুছিয়ে নেওয়া সম্ভব।

 

সূত্র: টাইম ম্যাগাজিন

Link copied!