• ঢাকা
  • সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪, ২ বৈশাখ ১৪৩১,

আলমারিতে রাখা সিল্ক শাড়ির যত্ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০১:৪৯ পিএম
আলমারিতে রাখা সিল্ক শাড়ির যত্ন
সিল্ক শাড়ি। ছবি : সংগৃহীত

বাঙালি নারীর আলমারিতে হরেক রকমের শাড়ির কালেকশন থাকে। জামদানি, তাঁত, মনিপুরী, সিল্ক, জর্জেট শাড়িসহ কত যে বাহারি শাড়ি পাওয়া যায়। নিয়মিত শাড়ি পরা হোক বা না হোক, কালেকশন তো থাকা চাই। পছন্দের শাড়ি তারা বছরের পর বছর নতুনের মতো রাখতে চান। তবে শখের এসব শাড়ি আলমারিতে অযত্নে পড়ে থাকলে তা নষ্ট হয়ে যায়। সময়ের অভাবে যত্ন নেওয়াটা সত্যিই কষ্টকর।

সপ্তাহে একটা দিন বের করুন যেদিন আলমারির শাড়িগুলোকে যত্ন করা যায়। শাড়ির ধরণ অনুযায়ী যত্ন নিতে হয়। যেমন সিল্ক শাড়ি অল্প সময়েই যত্ন করে রাখা যায়। সামান্য কয়েকটি নিয়ম মেনে চললেই সিল্কের শাড়ি দীর্ঘ বছর নতুনের মতো রাখতে পারেন।

আলমারি থেকে সিল্ক শাড়িগুলো নামিয়ে রাখুন। এরপর প্রত্যেকটি শাড়ির ভাঁজ খুলে নিন।

সিল্কের শাড়ি বাড়িতে ধোবেন না। বরং ড্রাইওয়াশ করে নিন। পলিশিং করিয়ে নিতে পারেন। এতে শাড়ি নতুনের মতো চকচকে হবে।
সিল্ক শাড়ির কোনো নির্দিষ্ট স্থানে ময়লা লাগলে সেই জায়গাটুকু স্পট ওয়াশ করে নিন।

শাড়ি যদি ময়লা না হয় তবে ভাঁজ খোলার পর ছায়ায় মেলে রাখুন। অন্তত ১-২ ঘণ্টা ছায়ায় রেখে দিন। মনে রাখবেন, সিল্ক শাড়ি সরাসরি রোদে দেওয়া যাবে না।

সিল্কের শাড়ি ইস্ত্রি করে নিতে পারেন। শাড়ির ওপরে সুতি সাদা কাপড় পেতে এরপর ইস্ত্রি করুন। সিল্কের শাড়িতে সরাসরি আয়রন দিলে শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

আলমারিতে তোলার আগে উল্টো করে ভাঁজ করুন। ছোট্ট আকারে ভাঁজ করতে হবে। এতে সিল্ক শাড়ির ফ্যাব্রিক ও জরি সুরক্ষিত থাকবে। 
শাড়িটি সুতির সাদা কাপড়ে মুড়িয়ে আলমারিতে তুলে রাখুন। একটা শাড়ির সঙ্গে অন্য শাড়ির ঘষা না লাগে এমনভাবে রাখুন। খেয়াল রাখবেন শাড়িতে যেন কোনোভাবেই টান না পড়ে। নয়তো শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।
 

Link copied!