• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

হিরার গয়না নতুনের মতো পরিষ্কার করার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২৩, ১২:২৫ পিএম
হিরার গয়না নতুনের মতো পরিষ্কার করার উপায়

শখের অলংকার হিসেবে হিরার গয়না পরতে ভালোবাসেন অনেকে। সোনার গয়নার চেয়েও দামী এই গয়না ব্যবহার করতে করতে খানিকটা মলিন হয়ে যায়। আর চকচকে হিরার আংটি বা কানের দুল যেটাই হোক কেন ময়লা হলে দেখতেও খুব খারাপ লাগে। 

হিরার গয়না সাধারণত দোকানে না দিলে তা পরিষ্কার করা মুশকিল। তবে পরিষ্কারের প্রাথমিক ধারণাটি থাকলে আপনি নিজেই নিজের শখের জিনিসটি পরিষ্কার করে নিতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক হিরার গয়না কীভাবে পরিষ্কার করবেন-

প্রথমে কুসুস গরম পানিতে হিরার গয়নাটি ডুবিয়ে রাখুন। দশ মিনিট ডুবিয়ে রাখার পর তাতে বাসন মাজার তরল সাবান পানি মিশিয়ে নিন। এই সাবান পানিতে আংটি ভিজিয়ে রাখুন আধা ঘণ্টার জন্য। আধা ঘণ্টা পর দেখবেন পাত্রের তলায় বেশ খানিকটা ময়লা জমা হয়েছে। এবার একটি ব্রাশ দিয়ে হালকা হাতে ঘষে আরও ভালো করে পরিষ্কার করুন। 

এরপর ব্রাশে টুথপেস্ট লাগিয়ে আরও ৫ মিনিট ভালো করে পরিষ্কার করে নিন হিরের গয়না। সবশেষে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। শুকনো নরম কাপড় দিয়ে মুছে নিলেই দেখবেন জেল্লা ফিরেছে গয়নাটির।

হিরা পরিষ্কারের ক্ষেত্রে অ্যামোনিয়া, বেকিং সোডা, হাইড্রোজন পার-অক্সাইড, অ্যালকোহল ব্যবহার করবেন না। এগুলো ব্যবহার করলে আরও কমে যাবে হিরার জেল্লা।

Link copied!