• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

আদার গুণে দূর হবে ত্বকের সমস্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৬:৪৭ পিএম
আদার গুণে দূর হবে ত্বকের সমস্যা

ঘরেই ত্বকের যত্ন করা যায়। ঘরোয়া অনেক উপকরণই রয়েছে যা দিয়ে ত্বকের সমস্যা দূর করা সম্ভব। এরমধ্যে একটি হচ্ছে আদা। আদার গুণে আপনি নিজের ত্বকের যত্ন নিতে পারবেন। শুধু তাই নয়, দাগহীন ও উজ্জল ত্বক পাবেন আদার বদৌলতে।

গরমে ধুলোবালিতে ত্বকে ব্রণ, ট্যান, চুলকানির সমস্যা হয়। তাছাড়া পানিশূন্যতায় ত্বক শুষ্কও হয়ে যায়। এমন নানা সমস্যার সমাধান দেবে আদা। বলা যায়, রূপ ধরে রাখবে আদা। রূপচর্চায় আদা কীভাবে ব্যবহার করবেন চলুন তা জেনে নেই এই আয়োজন।

ব্রণ দূর করবে আদা

তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বেশি হয়। তাছাড়া ধুলোবালি জমেও ত্বকে ব্রণের সমস্যা বাড়তে পারে। ব্রণের এই সমস্যা দূর করতে আদার জুড়ি নেই। আদার রস দিয়ে নিমিষেই ব্রণ দূর করতে পারেন। ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমণ হলে ব্রণ বেড়ে যায়। এই সংক্রমণ দূর  করতে ব্যবহার করতে পারেন আদার রস। আদা বেটে রস বের করে নিন। এটি ব্রণের ওপর লাগিয়ে নিলেই উপকার পাবেন। 

ত্বকের বলিরেখা

ত্বকের বলিরেখা দূর হবে আদা ব্যবহারে। কীভাবে এটি ব্যবহার করবেন? আদা ছোট ছোট টুকরো করে নিন। এবার চুলায় একটি পাত্রে পানি নিয়ে মাঝারি আঁচে ফুটিয়ে নিন। পানিতে আদার টুকরো দিয়ে আরও কিছুক্ষণ ফুটিয়ে আঁচ বন্ধ করে দিন। এবার আদার পানি ছেঁকে  নিন। ঠান্ডা হলে তা তুলায় লাগিয়ে ত্বকে লাগান। পুরো মুখের ত্বকে লাগিয়ে নিন। কিছুক্ষণ রাখুন। এরপর সাধারণ পানিতে ধুয়ে নিন। এটি সহজ পদ্ধতি। তাই প্রতিদিনই এই উপায় রূপচর্চা করতে পারেন।

ত্বকের পোড়া দাগ

ত্বকের কোনও অংশ পুড়ে গেছে কিংবা ঠোসা পড়লে দাগ হয়ে যায়। সেই দাগ মেটাতে আদা ব্যবহার করুন। পোড়া দাগে লাগিয়ে নিন আদার রস। এর ঝাঁঝালো স্বাদ পোড়ার ক্ষত কমিয়ে দেবে। দাগও দূর করবে। আদা বেটে রস পোড়া দাগের ওপর লাগিয়ে নিন। রস শুকিয়ে গেলেই ধুয়ে নিতে হবে। সপ্তাহে অন্তত দুই দিন আদার রস লাগিয়ে নিন। সপ্তাহখানেকের মধ্যেই দাগ চলে যাবে।

Link copied!