• ঢাকা
  • বুধবার, ১২ জুন, ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলহজ্জ ১৪৪৫

হাঁড়ির পোড়া দাগ তুলবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৪, ১১:০৪ এএম
হাঁড়ির পোড়া দাগ তুলবেন যেভাবে
ছবিঃ সংগৃহীত

রান্না করতে গিয়ে হাঁড়ি-পাতিলে অনেক সময় পোড়া দাগ বসে যায়। অনেক সময় তরকারি পুড়েও দাগ বসে যায়। সেই পোড়া দাগ তুলতে গেলে নাজেহাল হতে হয়।  তবে কিছু টিপস জানা থাকলে এসব পাত্রের পোড়াভাব ও দাগ নিমিষেই দূর করা সম্ভব।

গরম পানি
যে পাত্রে পোড়া দাগ রয়েছে তাতে পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। পানি ফুটলে চুলা বন্ধ করে দিন। পাত্রের গরম পানি ফেলে না দিয়ে এভাবেই রেখে দিন আধা ঘন্টার মতো। আধা ঘন্টা পর  সাবান ও লবণ ব্যবহার করে ঘষলেই দাগ উঠে যাবে নিমিষেই।

বেকিং সোডা
পাতিলের পোড়া দাগ লাগা স্থানে বেকিং সোডা ছিটিয়ে নিন। এবার কিনারা পর্যন্ত পর্যাপ্ত পানি দিয়ে ১৫ মিনিট ফুটতে দিন। দেখবেন দাগ উঠে গেছে। যদি অনেক দাগ থাকে এবং একবারে না উঠে তাহলে আধা ঘন্টা পর আবার করুন। দেখবেন ফল পাবেন।

টমেটোর রস
পোড়া বাসন পরিষ্কারের জন্য টমেটোর রস বেশ কার্যকর। পোড়া কড়াইয়ে টমেটোর রস এবং পানি মিশিয়ে গরম করুন। এবার স্টিলের স্ক্রাবার দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করে নিন। টমেটোর রস মিশ্রিত পানি দিয়ে সারারাত ভিজিয়ে রেখে পর দিন ঘষে নিলেও হাড়ির দাগ উঠে যাবে।

ভিনেগার
পাতিলের পোড়া দাগ তোলার জন্য ভিনেগার অনেক বেশি কার্যকরী। পোড়া জায়গায় ভিনেগার দিয়ে চুলায় অল্প আঁচে পাতিল রাখুন। চুলা থেকে নামিয়ে একটি ব্রাশ দিয়ে ঘষুন। কিছুক্ষণ ঘষার পর দেখবেন দাগ আস্তে আস্তে উঠে গেছে। 

Link copied!