• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ৮ শাওয়াল ১৪৪৫

খাঁটি চাপাতা কীভাবে চিনবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ১০:৩৬ এএম
খাঁটি চাপাতা কীভাবে চিনবেন

শীতের মৌসুমে গা উষ্ণ করতে প্রতিবেলায় চায়ের কাপে চুমুক না দিলে কি হয়। শুধু শীতে নয়, গরমেও শরীরকে চাঙ্গা রাখতে চায়ের বিকল্প নেই। অনেকের কাছে এই কাজের চালিকাশক্তি। চা পান করলেই যেন শরীর চাঙ্গা হয় আর কাজের স্পৃহা বেড়ে যায়।

প্রতিদিন সকালে খবরের কাগজে সঙ্গে এককাপ চা পান বাঙালি পুরোনো অভ্যাসের একটি। তবে যত যাই বলেন, চা কিন্তু মজাদার হতে হয়। চায়ের স্বাদ নির্ভর করে তা বানানোর কৌশলে। তবে চা বানানোর প্রধান উপকরণ চায়ের পাতাই যদি ভালো না হয়। চায়ের স্বাদও ভালো হবে না। স্বাদের চা পান করতে হলে ভালো চায়ের পাতা কেনা চাই। বর্তমান সময়ে অনেক ভেজাল চা পাতা পাওয়া যাচ্ছে। যেগুলোর ভিড়ে খাঁটি চা পাতা পাওয়া কষ্টকর। কিন্তু আপনি যদি কিছু বিষয় তাহলে খাঁটি চা পাতা ঠিক চিনতে পারবেন। চলুন জেনে নেই কীভাবে খাঁটি চা পাতা চিনে কিনবেন_

খাঁটি চা পাতা চিনতে তা পরখ করে দেখতে হবে।  প্রথমে একটি ফিল্টার পেপার নিন। সেখানে অল্প করে চা পাতা ছড়িয়ে দিন। এরপর চা পাতা ও পেপারের উপর অল্প পানি ছিটিয়ে দিন। কিছুক্ষণ রেখে  ফিল্টার পেপারটি ভালো করে ধুয়ে ফেলুন।

এবার ভেজা কাগজটি এবার আলোর সামনে নিয়ে ধরতে হবে। ভালোভাবে পেপারের দাগগুলো পর্যবেক্ষণ করুন। ফিল্টার পেপারে কোনও দাগ দেখা যাচ্ছে কিনা খেয়াল করুন। যদি কাগজের উপর কালো বা বাদামী রঙের দাগ পড়ে তবে বুঝে নিবেন এটি খাঁটি নয়। আবার চা পাতার গন্ধ শুকে নিতে পারেন। খাঁটি চা পাতায় কড়া একটা গন্ধ রয়েছে। যা ভেজাল চা পাতায় পাবেন না।

 

সূত্র: বোল্ডস্কাই

Link copied!