• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ব্যস্ততার মধ্যেও সঙ্গীর সঙ্গে সম্পর্ক ঠিক রাখবেন কীভাবে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ১২:৪৪ পিএম
ব্যস্ততার মধ্যেও সঙ্গীর সঙ্গে সম্পর্ক ঠিক রাখবেন কীভাবে?

আজকাল স্বামী-স্ত্রী দুজনেই কর্মজীবী হওয়াতে নিজ নিজ ক্যারিয়ার নিয়ে ব্যস্ত সময় পার করেন। এতে করে বাইরের দিকটা ঠিকঠাক মতোই সামলানো গেলেও ঘরে এসে দেখা যায় সম্পর্কের জায়গায় অনেকখানি ফাঁকি পড়ে গেছে। যার প্রভাব গিয়ে পড়ছে সংসারে কিংবা দ্বৈত জীবনে। বেড়ে যেতে থাকে দূরত্ব। তারপর অশান্তি, নানারকম ঝামেলা। এসব পরিস্থিতি কিন্তু বেশিদিন চালিয়ে যাওয়া সম্ভব নয়। 

তাই সবদিক সঠিকভাবে ম্যানেজ করতে হলে কিছু বিষয়ের প্রতি বিশেষ নজর আপনাকে দিতেই হবে। তাহলে সম্পর্ক যেমন ঠিক থাকবে তেমনি অন্যান্য দিকও সামাল দেওয়া যাবে। চলুন আজ জেনে নিই ব্যস্ততার জীবনে দুজনের সম্পর্ক কীভাবে ভালো রাখবেন।

কোয়ালিটি টাইম
যে যার মতো সারাদিনের ব্যস্ততা কাটিয়ে যখন ঘরে ফিরবেন তখন অবশ্যই চেষ্টা করবেন দুজনে একসঙ্গে বসে কিছুটা সময় হলেও আড্ডা দেওয়ার। সারাদিনে কে কী করলেন সেই গল্পগুলোও ভাগ করে নিতে পারেন চাইলে। অথবা সংসারের প্রয়োজনীয় বিষয়গুলো নিয়ে আলাপ হতে পারে। 

অন্যদিকে একজন কাটাকুটি করলেন আরেকজন রান্নার কাজটি সেরে নিলেন। এইভাবে রান্নাঘরেও না হয় একসঙ্গে কাটলো কিছুটা সময়। এইভাবেও হতে পারে নিজেদের কোয়ালিটি টাইম কাটানো। ছুটির দিনে একসঙ্গে ঘুরে আসতে পারেন কোথাও।

প্রসংশিত করুন
আপনার সঙ্গী শুধু তার ক্যারিয়ারেই নয় যেকোনো অবস্থানেই যদি আপনার চেয়ে বেশি সফল হয়, তখন নিজেকে ছোট ভেবে তাকে ঈর্ষা করবেন না। কারণ সেই মানুষটি আপনারই। তার সফলতা মানে আপনারও সফলতা। বরং এটা নিশ্চিত করুন যে তার সফলতার পেছনে আপনার যথেষ্ট ভূমিকা রয়েছে, আপনি তার সুসময় ও দুঃসময়ে সমর্থন জুগিয়েছেন। এবং তাকে যথেষ্টভাবে প্রসংশিত করুন। এতে সম্পর্ক শুধু ঠিক থাকে না, সুন্দরও থাকে।

স্বচ্ছ থাকুন ও সীমাবদ্ধ থাকুন
স্বামী-স্ত্রীর সম্পর্ক বলেই একজন অন্যজনের প্রতি যা ইচ্ছা তা করতে পারেন এমনটা নয়। নিজেদের অধিকারের প্রতি সচেতন থাকুন। একে অপরের ব্যক্তিগত বিষয়ে কতটুকু হস্তক্ষেপ করবেন সেটি নিজেই খেয়াল করুন। এটি বজায় রাখতে হবে দুজনের ক্ষেত্রেই। যেকোনো সম্পর্ক সুন্দর রাখার জন্য স্বচ্ছ থাকাটা জরুরি। পারতপক্ষে কোনো ধরণের লুকোচুরি করবেন না। তাহলে অশান্তি সৃষ্টির সম্ভাবনা অনেকখানি কমে যাবে।

সমস্যার সমাধান করা
একসঙ্গে পারিবারের দায়িত্ব পালন করা, অন্যদিকে ক্যারিয়ারের ভারসাম্য বজায় রাখা বেশ কঠিন হয়ে যায় আজকাল। সেইসঙ্গে চাপ, দ্বন্দ্ব এবং বিরক্তির সৃষ্টি হতে পারে। তাই দুজনের মধ্যে যোগাযোগ, সময়োপযোগী যৌথ সিদ্ধান্ত এবং সমস্যা সমাধানের দক্ষতা জরুরি। 

পরিবারের দায়িত্ব, সন্তানের যত্ন নেওয়ার ভার শুধুমাত্র একজনের ওপর চাপানোর পরিবর্তে দুজনেই ভাগ করে নিন। নির্দিষ্ট সমস্যার ওপর ফোকাস করুন এবং সমাধান খুঁজে পেতে একে অপরকে সাহায্য করুন।

বিশেষজ্ঞের সাহায্য নিন
সবদিক সামলাতে গিয়ে যদি মনে করেন সম্পর্ক ও জীবনের ভারসাম্য রক্ষা করতে কঠিন হয়ে যাচ্ছে তাহলে অবশ্যই কোনো বিশেষজ্ঞের সাহায্য নেবেন। কারণ সম্পর্ক টিকিয়ে রাখা বা সুন্দর রাখার প্রচেষ্টা থাকলে এমনিতেই ভারসাম্য চলে আসবে। একটি সম্পর্ক ভেঙে ফেলা সহজ। আর সেটি সুন্দরভাবে চালিয়ে যাওয়াটাই চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জই সফলতা এনে দিতে পারে।

Link copied!