• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

ভালো ‘ওয়াটার পিউরিফায়ার’ চেনার উপায়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৩, ০৪:৫৮ পিএম
ভালো ‘ওয়াটার পিউরিফায়ার’ চেনার উপায়

বাজারে নানা ধরনের ওয়াটার পিউরিফায়ার এসেছে। বিসুদ্ধ খাবার পানি পাওয়ার জন্য এখন এ সবের ওপরেই মূলত ভরসা করেন অনেকে। কিন্তু নতুন ওয়াটার পিউরিফায়ার কিনতে গিয়ে সমস্যাতেও পড়েন অনেকে। এত ধরণের মডেলের মধ্যে কোনটি ভালো, তা বুঝবেন কী করে জেনে নিন—

পানির মান
যে অঞ্চলের জন্য ফিল্টার কিনছেন, সে জায়গার পানির মান কেমন, তা দেখে তবেই ফিল্টার পছন্দ করুন। যদি কারও বাড়ি শিল্পাঞ্চলের আশপাশে হয়, তাহলে সেই অঞ্চলের পানিতে ধাতুর পরিমাণ বেশি থাকা স্বাভাবিক। কেনার সময় সেটি মাথায় রাখুন।

প্রক্রিয়া
প্রতিটি ফিল্টার কার্যকারিতার দিক থেকে আলাদা। যেমন ‘রিভার্স অসমোসিস’, ‘অ্যাক্টিভেটেড কার্বন’, ‘ইউভি’— এই সব বিষয় সম্পর্কে ভালো করে জেনে নিন। তারপর নিজের প্রয়োজন অনুয়ায়ী পিউরিফায়ার পছন্দ করুন।

প্রতিদিন
ঘরের সদস্য সংখ্যা অনুযায়ী পানি খরচের পরিমাণও কমবেশি হয়। কোন পিউরিফায়ার এক দিনে গড়ে কত লিটার পর্যন্ত পানি পরিশোধন করতে পারে, তা দেখে ফিল্টার পছন্দ করুন।

খরচ
কোনো যন্ত্রই একটানা কাজ করে যেতে পারে না। তার রক্ষণাবেক্ষণের প্রয়োজন রয়েছে। কেনার আগে জেনে নিন, নির্দিষ্ট কিছু সময় পরপর এর রক্ষণাবেক্ষণের জন্য কেমন খরচ হতে পারে। যন্ত্রাংশ বিকল হয়ে গেলে তা বাজারে পাওয়া যায় কিনা, তা-ও জেনে রাখা জরুরি।

শংসাপত্র
যন্ত্রের গুণগত মান কেমন, তা বিচার করে সেই যন্ত্রটিকে সরকারি ভাবে একটি বৈধ শংসাপত্র দেওয়া হয়। এই শংসাপত্র পেতে গেলে যন্ত্রটিকে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়। কেনার আগে সে সব বিষয়ে জেনে রাখতে পারলেও ভালো।

Link copied!