• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

সম্পর্কে একঘেয়েমি কাটাবেন যেভাবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২৩, ০৭:২৮ পিএম
সম্পর্কে একঘেয়েমি কাটাবেন যেভাবে
ছবি প্রতীকী

যেকোনো সম্পর্কে ভালোমন্দ দুটি দিকই থাকে। কারণ একটি সম্পর্ক অনেক কিছুর ওপরই নির্ভর করে। এর যত্নও নিতে হয় নানাভাবে। সম্পর্ক যত ভালোই যাক কেন কখনও কখনও একঘেয়েমি চলে আসে। সেই একঘেয়েমি কাটাতে হয় নিজেদেরই। চলুন আজ জেনে নিই সম্পর্কের একঘেয়েমি কাটতে কী করবেন-

একে অপরকে সময় দিন

সময়ের সঙ্গে সঙ্গে ব্যস্ততাও বেড়ে চলেছে দিনদিন। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে ঘুমাতে যাওয়া পর্যন্ত বিরাম নেই ব্যস্ততার। এরমধ্যে কাছের মানুষগুলোর সঙ্গেও সময় বের করে কিছুক্ষণ কথা বলারও সুযোগ হয়ে ওঠে না অনেকের। 

কিন্তু যত ব্যস্ততাই থাকুক না কেন এটি অবশ্যই মনে রাখতে হবে, গাছের জন্য যেমন পানি ও সূর্যের আলো দরকার, তেমনি একটি সুন্দর সম্পর্কের জন্য দরকার সময়। শত ব্যস্ততার ভেতরও সঙ্গীর জন্য সময় বের করুন। এতে তিনি নিজেকে গুরুত্বপূর্ণ ভাববেন। এতে সম্পর্কের দূরত্ব ও একঘেয়েমি অনেকটাই কমে আসবে।

পুরোনো স্মৃতি মনে করুন
পথ চলতে চলতে হয়তো সম্পর্কে এখন কিছুটা একঘেয়েমি চলে এসেছে। এটি কাটানো প্রয়োজন। তার জন্য দুজন মিলে মাঝেমাঝে পুরোনো স্মৃতি মনে করতে পারেন। অথবা প্রিয় জায়গাগুলোতে আবার একসঙ্গে ঘুরে আসতে পারেন যেখানে সম্পর্কের মধুরতম শুরুটা হয়েছিল। একসঙ্গে দেখা করতে পারেন পুরোনো বন্ধুদের সঙ্গেও, যাদের সঙ্গে আপনাদের দারুণ সব স্মৃতি রয়েছে।

প্রশংসা করুন প্রাণভরে
আজকাল আমরা এতটাই যান্ত্রিক হয়ে গিয়েছি যে খুব উৎফুল্ল মনে কারও সঙ্গে হাসতেও পারি না। প্রাণভরে কারও কোনো কাজের শুভেচ্ছা বা প্রশংসা করতে পারি না। যত যান্ত্রিক জীবনই কাটান না কেন মনে রাখতে হবে হাসি, আনন্দ, ভালো লাগা কোনো ভালো কাজের জন্য উৎসাহ দেওয়া এগুলোও জীবনেরই অংশ। 

আর যেকোনো মানুষই উৎসাহ, প্রশংসা শুনতে ভালোবাসেন। তাই সঙ্গীকে খুশি রাখতে চাইলে তার প্রশংসা করুন। ছোট ছোট কাজের জন্য বা কোনো প্রাপ্তির জন্য তাকে অভিনন্দন জানান। প্রশংসা করার জন্য বড় কোনো কারণ যে দরকার সেটি কিন্তু নয়।

ছাড় দিন
যেকোনো সম্পর্কের ক্ষেত্রেই মতানৈক্য তৈরি হতেই পারে। তাই নিজের মত সবসময় সঙ্গীর ওপর চাপিয়ে দেবেন না। অনেক সম্পর্কে দেখা যায় সঙ্গীকে অযথা নিয়মকানুনে বেঁধে ফেলতে চান। এসব ক্ষেত্রে ছাড় দিতে হবে। তা না হলে সম্পর্কে একসময় ফাটল ধরতে শুরু করে। শুরুর দিকে মানিয়ে নিলেও পরে তা ভাঙনের রূপ নেয়। তাই সবকিছু নিজের মতো না চাপিয়ে তার ইচ্ছার গুরুত্ব দিন ও ছাড় দিন।

উপহার দিন
সম্পর্কের শুরুর দিকে সঙ্গীকে সময়ে অসময়ে উপহার আর সারপ্রাইজই না দিতেন। এখন আর সেই মনের তাগিদ আসে না। চাইলে মাঝেমধ্যে আবারও শুরু করে দেখতে পারেন এ কাজ। এসব উপহার খুব দামি হতে হবে তা নয়। সঙ্গীর প্রিয় খাবারটিও চাইলে খাওয়াতে পারেন। সেটি হতে পারে কোনো রেস্তোরাঁ কিংবা স্ট্রিট ফুড।  

সাময়িক দূরত্ব তৈরি করুন

যদি কিছুতেই সম্পর্কের একঘেয়েমি না কাটে, তাহলে কিছুদিনের জন্য যে যার মতো সময় কাটাতে পারেন। কেউ কারও বিরক্তির কারণ হতে যাবে না। নিজেকে সময় দিন, প্রিয় বই পড়ুন, অনেকদিন ধরে না করা কাজটিও সেরে পেলতে পারেন, বন্ধুদের সময় দিন। একটা বিরতি দিয়ে আবার ফিরুন একে অপরের কাছে। একঘেয়েমি কেটে যাবে অনেকটা।

Link copied!