• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

অলস স্বামীকে দিয়ে যেভাবে কাজ করাবেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০১:১৪ পিএম
অলস স্বামীকে দিয়ে যেভাবে কাজ করাবেন

স্বামীকে নিয়ে সবচেয়ে বেশি যে অভিযোগটি করে তা হলো, স্বামী অলস, একদমই কাজ করতে চান না। কর্মঠ পুরুষের দেখা যে মেলে না, তা নয়। তাদের জীবনসঙ্গীরাও ভাগ্যবতী। কিন্তু অলস স্বামীকে নিয়ে মুশকিলে থাকেন অনেক নারী। তবে আপনার স্বামীও যদি এমন কেউ হন, তবে কৌশলে তাকে সামলে নিতে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক।

খরচ
আপনার স্বামী যদি কাজ না করে অলস শুয়ে-বসে দিন কাটাতে চান, তবে তাকে সংসার খরচের বিষয়টি মনে করিয়ে দিন। সব দায়িত্ব তার সঙ্গে ভাগ করে নিন। সম্ভব হলে ঘরের খরচ বাড়িয়ে দেখান। এতে তিনি চাপে পড়ে হলেও কাজ করবেন, উপার্জনের চেষ্টা করবেন।

দায়িত্ব
সংসারের খরচ নিজের ঘাড়ে নিয়ে রাখবেন না। যদি আপনি চাকরিও করেন তবু নিজে সব দায়িত্ব নেবেন না। সংসারে স্বামী ও স্ত্রী হলো একটি সাইকেলের দুটি চাকার মতো। তার কোনো একটি অচল হলে চালিয়ে যাওয়া সম্ভব হয় না। এ কথা তাকে ভালোভাবে বুঝিয়ে বলুন। অলসতার স্বভাব তার থাকতেই পারে, তবে আপনি সেই স্বভাব কোনোভাবে প্রশ্রয় দেবেন না।

ঘরের কাজ 
ঘরে থাকলে তাকে শুয়ে-বসে অলস সময় কাটাতে দেবেন না। তাকে ঘরের কাজ করতে দিন। নানা ধরনের কাজই থাকতে পারে, সেগুলো নিজে করার পাশাপাশি তাকেও করতে দিন। এতে তিনি ঘরের কাজের মূল্যায়ন করতে শিখবেন। সেই সঙ্গে অলসতাও দূর হবে। ঘরে এবং বাইরে সমানভাবে কাজ করতে আগ্রহী হবেন।

কারণ 
আপনার স্বামী যদি হঠাৎই অলসতা শুরু করেন অর্থাৎ কাজ বন্ধ করে ঘরে বসে থাকেন, তবে সতর্ক হোন। এর পেছনে অন্য কারণও থাকতে পারে। হয়তো অফিস থেকে ছাঁটাই করা হয়েছে বা অন্য কিছু। তাই শুরুতেই তাকে দোষারোপ না করে আগে কারণ খুঁজে বের করুন। কিছু ঘটে থাকলে তার সমাধান করার চেষ্টা করুন।

পরামর্শ নিন
বিশেষজ্ঞের মতে, কেউ কেউ ছোটবেলা থেকেই অলস স্বভাবের হয়। তারা সহজে কোনো কাজ করতে চায় না। মা-বাবা সহ্য করে নিলেও ঝামেলা বাধে ঘরে স্ত্রী আসার পর। এরপরও যদি তারা অলস শুয়ে-বসে দিন কাটাতে চান, তখন সত্যিই মুশকিল। আবার এ ধরনের মানুষকে রাতারাতি বদলে ফেলাও যায় না। এ ক্ষেত্রে সবচেয়ে ভালো হয় বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারলে।

Link copied!