• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫

বিদায় ২০২২


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২২, ০৪:২০ পিএম
বিদায় ২০২২

বিদায়ের সুর সব সময়ই বিষাদ হয়। তেমনই পুরোনো বছরকে বিদায় দেওয়ার অনুভূতিও বিষাদময়।  তবে নতুনকে গ্রহণ করার আনন্দও কম থাকে না। নতুন বছরকে সাদরে স্বাগত জানাতে শুরু হয় নানা প্রস্তুতি। নতুন পরিকল্পনায় শুরু হয় নতুন যাত্রা। তাই বলে পুরোনোকে ভুলে যাওয়া হয় না। বরং সেগুলো থেকে যায় সোনালি স্মৃতির পাতায়। না পাওয়ার গ্লানি আর প্রাপ্তির সুখের হিসাবেই কেটে যায় বছরের শেষ দিনগুলো।

বছরকে বিদায় জানাতে প্রস্তুত চারপাশ। ৩১ ডিসেম্বর রাতে আনন্দের সঙ্গে বিদায় দেওয়া হবে পুরোনো বছরকে। আর সাদরে গ্রহণ করা হবে নতুন বছরকে।

স্কুল, কলেজে নতুন বছরের প্রস্তুতি শুরু। শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে নতুন বই। নতুন পাঠ্যবই বিতরণের আনন্দে সাজবে বিদ্যালয়গুলো।

পুরোনো বছরে নতুন কিছু প্রাপ্তি পেয়েছেন, তেমনই হারিয়েছেনও অনেক কিছু। হারানো বিষয়গুলো নিয়ে থেমে থাকবেন না। মনে রাখবেন, নিজের আত্মবিশ্বাসকে দৃঢ় করতে নতুনের সঙ্গে এগিয়ে যেতে হবে।

নতুন বছরে নতুন স্টাইলে নিজেকে সাজাতে পারেন। পোশাক আর চালচলনে আরও গুছিয়ে নিতে পারেন নিজেকে। হেয়ার স্টাইলের নতুন কাট আপনাকে আরও ফ্যাশনফিয়েস্তা করে তুলবে।

বছর শেষে খরচের তালিকাও মিলিয়ে নিতে পারেন। নতুন বছরে কেমন করে সবকিছুতে সামঞ্জস্য করতে সুবিধে হবে।

পুরোনো সম্পর্কের দূরত্ব কমিয়ে নতুনভাবে শুরু করতে পারেন। আবার নতুন সম্পর্কগুলোকে করতে পারেন আরও দৃঢ়।

বিদায় বিষাদময়, কথাটাকে উল্টে দিন। বরং বিদায়কে আনন্দময় করে তুলুন। বছরের বিদায়ের এই সময় ইতিবাচক দিকগুলোকে মনে রাখুন। নেতিবাচক শক্তিকে দূরে রাখুন। স্মৃতিতেও শুধু ইতিবাচক মুহূর্তের জয়গান হোক।

Link copied!