• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

প্রাকৃতিক উপাদানে কম সময়ে দূর করুন ব্রণের সমস্যা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৪, ১১:৫৪ এএম
প্রাকৃতিক উপাদানে কম সময়ে দূর করুন ব্রণের সমস্যা
ব্রণের সমস্যায় প্রাকৃতিক উপাদান সবচেয়ে বেশি উপকারী । ছবি : সংগৃহীত

ব্রণের সমস্যা সারাবছরের যেকোনো সময়েই দেখা দেয়। বাইরের ধূলাবালু, শারীরিক অসুস্থতা, ত্বকের অযত্নসহ সহ নানা কারণে ব্রণ উঠতে থাকে মুখে। এর জন্য কেউ ছোটেন পার্লারে, কেউ ছোটেন চিকিৎসকের কাছে আবার কেউ সমাধানের চেষ্টা করেন বাজারের বিভিন্ন ক্রিম ব্যবহার করে। 

এই সবকিছু ছাড়িয়ে সবচেয়ে নির্ভরযোগ্য যে উপায়টি রয়েছে তা হলে প্রাকৃতিক উপাদান।  যেগুলো হাতের নাগালেই থাকে। এবং ক্যামিকেলমুক্ত উপায়ে দূর করতে পারেন ব্রণের সমস্যা। জানা যাক কি কি উপাদান ব্যবহার করবেন।

নিমের গুঁড়া
সবার আগে ব্রণ থেকে মুক্তি পেতে নিয়মিত মুখ পরিষ্কার করুন ভালোভাবে। কারণ আমাদের ত্বকের ভেতরে লুকিয়ে থাকা ধুলা, ময়লার ফলে ব্রণের সমস্যা বেড়ে যেতে থাকে। যে কারণে প্রতিদিন মুখ ঠিক করে পরিষ্কার করা প্রয়োজন। এজন্য সামান্য নিমের গুঁড়া মুখে লাগিয়ে সাবানের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারেন।

চন্দনবাটা
ব্রণের সমস্যা দূর  করার জন্য চন্দন বেটে ব্রণের জায়গায় ভালো করে লাগিয়ে নিন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা ও পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। চন্দন ত্বকের নানা সংক্রমণ থেকে রক্ষা করে।

গোলাপ জল 
ব্রণ দূর করতে আরেকটি কার্যকরী উপাদান হলো গোলাপ জল। নিয়মিত মুখে গোলাপ জল ব্যবহার করলে উপকার পাওয়া যাবে। ব্রণও দূর হবে সহজেই। এছাড়া এটি ত্বককে ময়েশ্চারাইজ করবে।।

মুলতানি মাটি
ত্বকের যত্নে মুলতানি মাটির ওপর চোখ বন্ধ করে ভরসা করা যায়। ত্বকে ব্রণের সমস্যা থেকে রক্ষা পেতে এর তুলনা নেই। মুলতানি মাটি আশেপাশের যেকোনো সুপারশপে কিনতে পাবেন। ব্রণ ছাড়াও নিয়মিত মুলতানি মাটি ব্যবহারে ত্বকের জেল্লা বাড়বে।

কাঁচা হলুদ ব্যবহার
ত্বকের যত্নে কাঁচা হলুদ একটি অন্যতম ভরসার জায়গা। এটি ত্বকে ব্রণের সমস্যা দূর করতে যেমন কাজ করে তেমনি, ত্বককে নানারকম জীবাণু আক্রমণের হাত থেকেও রক্ষা করে। ব্রণের সমস্যা থাকলে এই উপাদানের আশ্রয় নিতে পারেন অনায়াসে।

Link copied!