• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

চুলের যত্নে মসলা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২, ২০২৩, ১২:০৭ পিএম
চুলের যত্নে মসলা

চুল পড়ার সমস্যার মুখোমুখি সবাইকেই হতে হয়। স্যাঁতসেঁতে এই আবহাওয়া এর পেছনে অন্যতম কারণ হিসেবে কাজ করে। আবার আমাদের জীবনযাপনও অনেকটা দায়ী। তবে কিছু খাবার আছে চুল পড়া কমাতে কাজ করে। আপনার রান্নাঘরেই পাবেন এমন কিছু মসলা। চলুন জেনে নেওয়া যাক চুলের যত্নে মসলার ভূমিকা।

গোলমরিচ
ঘন চুলের জন্য গোলমরিচের ওপর ভরসা রাখতে পারেন। তাই বলে আবার গোলমরিচ চুলে ব্যবহার করতে যাবেন না যেন। আসলে এই মসলা নিয়মিত খেলে চুল ঘন হয়। সেই সঙ্গে এটি চুল পড়া কমাতেও কাজ করে। চায়ের সঙ্গে সামান্য গোলমরিচ মিশিয়ে খেতে পারেন। এতে থাকা ভিটামিন এ, সি, ক্যারোটিনয়েড চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

জিরা
জিরাতে থাকা প্রোটিন চুলের গোড়া শক্ত করা ও চুল বাড়তে সাহায্য করে। চুল পড়ার সমস্যাও কমায়। এক গ্লাস গরম পানিতে এক চা-চামচ জিরা ভিজিয়ে রাখুন। এটি রাতে রেখে দেবেন। সারা রাত ভিজিয়ে রাখার পর সকালে পানিটুকু ছেঁকে নিয়ে খালি পেটে পান করবেন। এভাবে নিয়মিত খেলে চুল পড়া বন্ধ হবে দ্রুতই।

দারুচিনি
দারুচিনিতে থাকে নানা রকম ভিটামিন। শরীরের ভেতরের প্রদাহ কমিয়ে চুলের গোড়া মজবুত রাখতে কাজ করে এই ভিটামিন। দারুচিনি কেবল রান্নায় ফোড়ন হিসেবে নয়, চায়ের সঙ্গে কিংবা পানিতে ভিজিয়ে রেখেও খেতে পারেন। এভাবে নিয়মিত খেলে চুল পড়ার সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

তিল
চুলের জন্য তিল বেশ উপকারী। এটি  চুল পড়া প্রতিরোধ করতে ও চুল ঘন করে। তিলে থাকে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা আমাদের মাথার ত্বকে রক্তসঞ্চালনে সাহায্য করে। যে কারণে তিল খেলে চুল ঘন ও কালো হয়। তাই রান্নায় নিয়মিত তিল ব্যবহার করুন। এতে পরিবর্তনটা নিজেই বুঝতে পারবেন।

মেথি
মেথি ঔষধি গুণে ভরপুর। এতে রয়েছে প্রোটিন, ভিটামিন-সি, আয়রন, পটাসিয়াম, নিকোটিনিক এসিড, লেসিথিন। চুলের বহু সমস্যায় মেথির রয়েছে বিবিধ ব্যবহার। যেমন কম বয়সে চুল পেকে যাওয়া থেকে রক্ষা পেতে, চুলের বৃদ্ধিতে, খুশকি দূরীকরণসহ আরও অনেক ক্ষেত্রে মেথির ব্যবহার হয়ে থাকে। চুল পড়া রোধে ও চুলের ঘনত্ব বৃদ্ধিতে মেথি বেশ উপকারী।

Link copied!