• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫

ঘুম নিয়ে যত ভুল ধারণা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২, ০৭:০১ পিএম
ঘুম নিয়ে যত ভুল ধারণা

দৈনিক ৮ ঘণ্টা ঘুম সুস্থতার পূর্বশর্ত। ডাক্তাররা পরামর্শ দেন, শরীর সুস্থতায় ভালো ঘুম জরুরি। ২৪ ঘণ্টার মধ্যে অন্তত ৮ ঘণ্টা টানা ঘুমাতে হবে। তবে ঘুম নিয়ে কিছু প্রচলিত ধারণা রয়েছে। যার মধ্যে বেশকিছু ভ্রান্ত ধারণা পুষে রাখা হয়। এসব ভ্রান্ত ধারণা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যা আমাদের মানসিকভাবেও ক্ষতি করে। বিশেষজ্ঞরা বলেন, ঘুম নিয়ে কিছু ভুলের কারণে আমাদের আয়ু কমে যেতে পারে। 

সম্প্রতি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের এক গবেষক দল ঘুমের ভ্রান্ত ধারণা নিয়ে গবেষণা করেন। ভালো ঘুমের ব্যাপারে প্রচলিত ধারণাগুলো যেগুলো ইন্টারনেট থেকে সর্বাধিক অনুসন্ধান করা হয়েছে তা নিয়ে গবেষণা করা হয়। বৈজ্ঞানিক প্রমাণের সঙ্গে ধারণাগুলো মিলিয়ে দেখেন। যেখানে উঠে আসে, ঘুম নিয়ে প্রচলিত অধিকাংশ ধারণাই ভুল।

স্লিপ হেলথ জার্নালে গবেষণাটি প্রকাশিত হয়। গবেষণার ফলাফলে বলা হয়, ঘুম নিয়ে ভ্রান্ত ধারণাগুলো দূর হলেই শারীরিক ও মানসিক সুস্থতা পাওয়া যাবে। 

গবেষকদের মতামতের ভিত্তিতে ঘুম নিয়ে যে ভ্রান্ত ধারণাগুলো রয়েছে চলুন জেনে নেই এই আয়োজনে।

কম সময় ঘুমেও ক্ষতি নেই

অনেকেই ভাবেন, ঘুমানোটাই আসল বিষয়। সময় ধরে ঘুমাতে হবে তা ঠিক নয়। ৫ ঘণ্টার ঘুমও নিজেকে সামলে নেওয়ার জন্য যথেষ্ট। এই ধরণের ধারণার নেতিবাচক দিক দেখিয়েছেন গবেষকরা। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল দাবি করেন, তিনি প্রতিরাতে চার ঘণ্টারও কম ঘুমান এবং এক সপ্তাহ দিব্যি কাটিয়ে দেন। অথচ এটি অসম্ভব। কারণ গবেষকরা বলেছেন, পাঁচ ঘণ্টারও কম সময় ঘুমানো স্বাস্থ্যের বড় ক্ষতি করে। গবেষক ড. রেবেকা রবিন্স জানান, দিনের পর দিন পাঁচ ঘণ্টার কম সময় ঘুমানো স্বাস্থ্যের ঝুঁকি বাড়িয়ে দেয়। এটি হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুকি বাড়ায়। আয়ুও কমে আসে। 

মদ্য পানে ভালো ঘুম হয়

মদ পানে ভালো ঘুম হয় বলে অনেকেরই ধারণা। তারা ঘুমের আগে প্রতিদিন মদ পান করে ভালো ঘুমের আশায়। তাদের ধারণা, মদ পানে শরীর মন শিথিল হয়। তাই ঘুমও ভালো হয়। কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুলে। গবেষকরা জানান, মদ পানে নেশা হবে কিন্তু ঘুম হবে না। বরং এটি যে সময়ে চোখের দ্রুত নড়াচড়া কমে আসতে থাকে সেই স্তরটিকে বাধা দেয়। এছাড়াও মদ পানে ঘুমিয়ে গেলেও শরীরের সুফল পাওয়া যায় না।

বিছানায় শুয়ে টিভি দেখে ঘুম

অনেকেই ভাবেন, বিছানায় শুয়ে টিভি দেখলে ভালো ঘুম হয়। শরীর একটু শিথিল হবে এবং টিভি দেখার কিছুক্ষণের মধ্যেই ঘুমিয়ে যাবেন। এটিও ভুল ধারণা। বরং রাত জেগে টিভি দেখা স্বাস্থ্যের জন্য হানিকর। ডাঃ রবিনস জানান,রাত জেগে টিভি দেখলে সংবাদ দেখা হয়। যা থেকে উত্তেজনা বাড়তে পারে। যা থেকে অনিদ্রা রোগ বা ইনসোমনিয়া হয়। শুধু টিভি নয়, মোবাইল ফোনের ব্যবহার বা গেইমিংও একই ধরণের সমস্যার মূল কারণ হতে পারে। বিভিন্ন ডিভাইস থেকে নীল আলো বের হয় তা ঘুমের হরমোন মেলাটোনিনের উৎপাদনকে কমিয়ে দেয়। 

ঘুমানোর চেষ্টা করতে হবে

ঘুম হচ্ছে না, তাই ঘুমের জন্য চেষ্টা করছেন। এতে আপনার উপর চাপ পড়ছে। অনেকেই পরামর্শ দেন, ঘুম না এলে বিছানায় শুয়ে চেষ্টা করুন। এটা ভুল পরামর্শ। গবেষকরা জানান, সুস্থ মানুষের বিছানায় যাওয়ার ১৫ মিনিটের মধ্যে ঘুম চলে আসবে। যদি এর বেশি সময় লাগে তবে বিছানা ছেড়ে উঠে যেতে হবে এবং পরিবেশ পাল্টে নিতে হবে। এই সময় কোনও চিন্তা করা যাবে না।

একাধিক অ্যালার্ম সেট করা

অনেকেই ঘুম থেকে উঠার জন্য অ্যালার্ম সেট করেন। তাদের ধারণা, কয়েক মিনিটের ব্যবধানে অ্যালার্ম সেট করলে কিছুক্ষণ বেশি ঘুমানো যাবে। কিন্তু এতে আপনার ক্ষতি হবে তা কি জানেন? গবেষকদের পরামর্শ, প্রথম অ্যালার্ম বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গেই বিছানা ছেড়ে দেওয়া উচিত। নয়তো আধো ঘুম আধো জাগা অবস্থায় থাকলে নিম্নমানের ঘুম হবে। যা স্বাস্থ্যকর নয়।

নাক ডাকায় ক্ষতি নেই

নাক ডাকা স্লিপ অ্যাপনিয়া রোগের লক্ষণ। এই রোগের কারণে ঘুমের সময় সংকীর্ণ হয়ে যায়। যার কারণে মানুষ অল্প সময়ের জন্য শ্বাস নিতে পারে না। তাদের মধ্যে উচ্চ রক্তচাপ, স্ট্রোকের ঝুঁকি থাকে। তাই নাক ডাকার অভ্যাস থাকলে সতর্ক হোন।

Link copied!