• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বাবা হওয়ার পর শরীরে যেসব পরিবর্তন আসে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৩, ২০২৩, ১২:০০ পিএম
বাবা হওয়ার পর শরীরে যেসব পরিবর্তন আসে

সন্তান জন্মদানের জন্য মায়ের ভূমিকা আমাদের সবারই জানা। কিন্তু বাবার ভূমিকা সবার আগে। একটি সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর মায়ের পাশাপাশি একজন বাবারও ব্যাপক পরিবর্তন আসে শরীরে ও মনে। চলুন জেনে নিই সেসব পরিবর্তন।

শিশুর জন্মের পর  নারীদের ওজন বেড়ে যায় মা হওয়ার পর। তবে কখনো আমরা ভাবি না বাবা হওয়ার পর পুরুষের শরীরেও পরিবর্তন আসে।

এটাও ঠিক যে একজন পুরুষ নারীদের মতো ৯ মাস ধরে তার পেটে সন্তানকে বড় করে না, তিনি সন্তান প্রসবও করেন না। তবে তারাও একই ধরনের পরিবর্তনের ভেতর দিয়ে যান, যা বাইরে থেকে খালি চোখে দেখা যায় না।


‘এ ক্ষেত্রে বড় ধরনের দুটি পরিবর্তন ঘটে। যারা প্রথম সন্তানের বাবা হন তাদের শরীরে হরমোন ও মস্তিষ্কে কিছু পরিবর্তন ঘটে’, এমনটিই জানিয়েছেন বিশেষজ্ঞরা। সন্তান জন্ম নেওয়ার সঙ্গে সঙ্গে বাবারও সন্তানের জন্য তীব্র আকর্ষণ কাজ করে। একটি সন্তানের জন্য মায়ের ঠিক যে ধরনের অনুভূতির সৃষ্টি হয়, একজন বাবারও ঠিক সেই অনুভূতি কাজ করে।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে জানা যায়, বাবা হওয়ার পর পুরুষের শরীরেও পরিবর্তন আসে। তবে তা টের পান না অনেকেই।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পুরুষের শরীরে এ পরিবর্তনের পেছনে দায়ী হলো বিশেষ কিছু হরমোনের মাত্রার পরিবর্তন। বিশেষ করে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা নাকি অনেকটাই কমে যায় বাবা হওয়ার পর। এই হরমোন পুরুষের যৌন লক্ষণগুলোকে স্পষ্ট করে।

Link copied!