• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

২৫ দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা অবৈধ ও বেআইনি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২৭, ২০২৩, ০৫:০৪ পিএম
২৫ দেশের ওপর মার্কিন নিষেধাজ্ঞা অবৈধ ও বেআইনি

২৫টি দেশের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা আরোপ বেআইনি এবং অবৈধ বলে মন্তব্য করেছেন ইরানের বিচার বিভাগের মানবাধিকার বিষয়ক পরিষদের প্রধান কাজেম গারিবাবাদি। তেহরানভিত্তিক সংবাদমাধ্যম পার্সটুডে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

তেহরানে এক অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি বলেন, ইরানি জনগণের বিরুদ্ধে একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করা যুক্তরাষ্ট্রের জঘন্যতম অপরাধগুলোর মধ্যে অন্যতম। যুক্তরাষ্ট্র ইরানের জনগণের বিরুদ্ধে সবচেয়ে বেশি বেপরোয়া এবং নিপীড়নমূলক নিষেধাজ্ঞা আরোপ করেছে।

পার্সটুডে বলছে, সাম্প্রতিক দশকগুলোতে অন্য দেশের উপর চাপ সৃষ্টি করার জন্য অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলো শক্তিশালী এবং গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে। এ পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং আরও কিছু সমৃদ্ধ দেশ অন্যান্য দেশের বিরুদ্ধে শত শত অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করেছে। আর এসব নিষেধাজ্ঞা পরমাণু অস্ত্র বিস্তার কিংবা মিথ্যা মানবাধিকার ইস্যুতে দেওয়া হয়েছে।

সংবাদমাধ্যমটি আরও বলছে, অন্যদিকে এসব নিষেধাজ্ঞার পেছনে সবসময় রাজনৈতিক এবং দুরভিসন্ধিমূলক উদ্দেশ্য থাকে। মার্কিন পররাষ্ট্র নীতিতে অর্থনৈতিক নিষেধাজ্ঞাকে অন্য দেশের ওপর চাপ সৃষ্টি করার জন্য শক্তিশালী হাতিয়ার হিসেবে বিবেচিত হয়ে আসছে। যুক্তরাষ্ট্রের প্রায় সব প্রেসিডেন্ট এই অস্ত্রটি ব্যবহার করেছেন কিংবা তা ব্যবহারের ওপর জোর দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট উড্রো উইলসন বলেছেন, “যে জাতি নিষেধাজ্ঞায় আছে তারা আত্মসমর্পণ বা অবরুদ্ধ হওয়ার জন্য দায়ী। এই নীরব এবং শান্তিপূর্ণ অর্থনৈতিক অস্ত্র প্রয়োগ করা হলে কোনো সামরিক শক্তি ব্যবহারের প্রয়োজন নেই।”

এ বিষয়ে মার্কিন এক গবেষক বলেছেন, অতীতে বিভিন্ন দেশ অন্য দেশের ওপর চাপ সৃষ্টি করার হাতিয়ার হিসেবে সামরিক শক্তি এবং অর্থনৈতিক নিষেধাজ্ঞা দুটোই ব্যবহার করত। বলা যায় টার্গেটকৃত দেশকে আত্মসমর্পণে বাধ্য করার জন্য বা তাদের আচরণ পরিবর্তনের জন্য যুদ্ধের চেয়ে এই অস্ত্রটিই আধিপত্যকামী দেশগুলোর কাছে অধিক পছন্দনীয়।

Link copied!