• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

তুরস্ক-সিরিয়া যেন মৃত্যুপুরী, মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৫:২২ পিএম
তুরস্ক-সিরিয়া যেন মৃত্যুপুরী, মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে

ভয়াবহ ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া যেন মৃত্যুপুরীতে রূপ নিয়েছে। ভূমিকম্পের পর থেকে আহতদের পাশাপাশি ক্রমেই বাড়ছে লাশের সংখ্যা। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। ধ্বংসস্তূপে এখানো অনেকে আটকা আছেন। আটকে পড়া লোকদের উদ্ধারে প্রচণ্ড শীতের মধ্যেও কাজ করে যাচ্ছেন কর্মীরা।

বৃহস্পতিবার সিএনএনের খবরে বলা হয়, তুরস্ক ও সিরিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ৩৫ জনে পৌঁছেছে। উদ্ধার তৎপরতা চলছে। এই সংখ্যা আরও বাড়তে পারে।

অপর দিকে, তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, সর্বশেষ মৃতের সংখ্যা ১২ হাজার ৮৭৩ জনের খবর পাওয়া গেছে।

অন্যদিকে সিরিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের এখানে এখন পর্যন্ত ৩ হাজার ১৬২টি মরদেহ উদ্ধার করা গেছে। এই সংখ্যা আরও বাড়বে।

ভূমিকম্পের পর উদ্ধারকাজসহ অন্যান্য সরকারি পদক্ষেপে ঘাটতির কথা স্বীকার করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনকালে এরদোয়ান বলেন, “উদ্ধারকাজে অবশ্যই কিছু ত্রুটি রয়েছে। তবে এই ধরনের দুর্যোগের জন্য প্রস্তুত থাকা সম্ভব নয়। কিন্তু এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।”

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যমতে, প্রথমে আঘাত হানা ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। এরপর অন্তত ১০০ বার কেঁপে ওঠে (আফটার শক) এ দুই দেশ। এর মধ্যে সবচেয়ে শক্তিশালী ছিল গত সোমবার দুপুর দেড়টার দিকে আঘাত হানা ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি। এর উৎপত্তিস্থল ছিল তুর্কির কাহরামানমারাস শহরে।

Link copied!