• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

এক যুগ পর সৌদি আরবে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২৩, ০৯:৫৫ এএম
এক যুগ পর সৌদি আরবে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী

সৌদি আরব সফরে গেছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ। দামেস্ক ও রিয়াদের মধ্যে সম্পর্কের যখন উন্নতি হওয়ার ইঙ্গিত পাওয়া যাচ্ছে তখন তিনি এই সফর করলেন। দুই দেশের মধ্যে সম্পর্ক পুনরায় স্বাভাবিক হওয়ার দিকে এগিয়ে যাচ্ছে।

বুধবার (১২ এপ্রিল) তিনি দেশটিতে পৌঁছান এবং গত ১২ বছরের মধ্যে সৌদিতে এটিই তার প্রথম সফর। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী কনস্যুলার পরিষেবা এবং উভয় দেশের মধ্যে ফ্লাইট পুনরায় চালু করার পদক্ষেপসহ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে সাম্প্রতিক পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন। একইসঙ্গে মাদক পাচারের বিরুদ্ধে লড়তে এবং সিরিয়াকে আরব ব্লকে ফিরে আসায় সহযোগিতা করতে সম্মত হয়েছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী।

ফয়সাল মেকদাদ বুধবার সৌদি আরবের লোহিত সাগর তীরবর্তী শহর জেদ্দায় অবতরণ করেন।

সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলেছে, দুই পররাষ্ট্রমন্ত্রী সিরিয়ার সংকটের একটি রাজনৈতিক সমাধানে পৌঁছানোর প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। যে প্রচেষ্টায় সিরিয়ার ঐক্য, নিরাপত্তা এবং স্থিতিশীলতা সুরক্ষিত হবে। সিরীয় শরণার্থীদের স্বদেশে প্রত্যাবর্তনের সুবিধার্থে এবং সিরিয়ায় ক্ষতিগ্রস্ত এলাকায় মানবিক প্রবেশ নিশ্চিত করার বিষয়েও আলোচনা করবেন।

মূলত টানা ১১ বছর ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চলছে। ২০১১ সালে সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধী এক বিক্ষোভের বিরুদ্ধে প্রাণঘাতী ব্যবস্থার নেওয়ার মধ্য দিয়ে দেশটিতে যে সংঘাতের সূচনা হয়; সেটিই পরে গৃহযুদ্ধে রূপ নেয়, যা এখনও চলছে। এক দশকের এই সংঘাতে কমপক্ষে তিন লাখ ৮০ হাজার মানুষের মৃত্যু হয়েছে এবং দেশটির অর্ধেক জনগোষ্ঠীই বাড়িঘর ছেড়ে পালিয়ে গেছে। বিভিন্ন দেশে শরণার্থী হিসেবে আশ্রয় নিয়েছে সিরিয়ার অন্তত ৬০ লাখ মানুষ।

অবশ্য সংকটের শুরুতে সুন্নি নেতৃত্বাধীন সৌদি আরব ও কাতারসহ যুক্তরাষ্ট্র এবং তার বেশ কয়েকটি আঞ্চলিক মিত্র সিরিয়ার কিছু বিদ্রোহী গোষ্ঠীকে সমর্থন করে। তবে ইরান ও রাশিয়ার সহায়তা নিয়ে প্রেসিডেন্ট আসাদ সিরিয়ার বেশিরভাগ অংশজুড়ে বিদ্রোহকে পরাস্ত করতে সক্ষম হয়েছেন।

বিবৃতিতে, উভয় পক্ষই সিরিয়ার রাষ্ট্রকে তার সমস্ত অঞ্চলের ওপর নিয়ন্ত্রণ জোরদার করার প্রয়োজনীয়তার বিষয়ে এবং সিরীয় ভূখণ্ডে সশস্ত্র মিলিশিয়াদের উপস্থিতির অবসান ঘটাতে সম্মত হয়েছে বলে জানানো হয়।

মূলত আঞ্চলিক পররাষ্ট্রমন্ত্রীদের আরেকটি বৈঠকের আয়োজন করতে যাচ্ছে সৌদি আরব। আর সেই বৈঠকের দুই দিন আগে জেদ্দায় মেকদাদের এই সফরটি অনুষ্ঠিত হলো। আঞ্চলিক পররাষ্ট্রমন্ত্রীদের আসন্ন বৈঠকে সিরিয়ার আরব লীগে ফিরে আসার বিষয়ে আলোচনা হবে।

Link copied!