• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

পাকিস্তানে বন্ধ সামাজিক যোগাযোগমাধ্যম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ১০, ২০২৩, ০২:০৫ পিএম
পাকিস্তানে বন্ধ সামাজিক যোগাযোগমাধ্যম

পাকিস্তানের প্রধান বিরোধী দল তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তারের ঘটনায় মোবাইল ইন্টারনেট ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে। এ ছাড়া দেশটিতে টুইটার, ফেসবুক ও ইউটিউব ব্যবহারে সমস্যা দেখা দিয়েছে। পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাক্সেস সীমিত করার বিষয়টি নিশ্চিত করেছে

বুধবার (১০ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির টেলিকমিউনিকেশন কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগমাধ্যমে অ্যাক্সেস সীমিত করার পরে ব্যবহারকারীরা বিভিন্ন প্ল্যাটফর্ম প্রবেশের ক্ষেত্রে অসুবিধার সম্মুখীন হয়েছেন।

এদিকে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি জানিয়েছে, তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে সারা দেশে মোবাইল ইন্টারনেটের ব্যবহার স্থগিত ও টুইটার, ফেসবুক ও ইউটিউবের অ্যাক্সেস সীমিত করেছে।

ইন্টারনেট বিভ্রাট ট্র্যাক করা সংস্থা নেটব্লকস জানিয়েছে পাকিস্তানের কিছু অঞ্চলে ইন্টারনেটের ব্যবহার বন্ধ করে রাখা হয়েছে।

ইন্টারনেট বিভ্রাট শনাক্তকারী ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তথ্য অনুযায়ী, ব্যবহারকারীরা টুইটার, ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম হোয়াটসঅ্যাপ ও ইউটিউব ব্যবহার করতে পারছেন না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দেশটিতে এমন পদক্ষেপের নিন্দা জানিয়েছে। তারা কর্তৃপক্ষকে তাদের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছে।

এর আগে, মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি) প্রাঙ্গণ থেকে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) প্রধান ইমরান খানের গ্রেপ্তারকে কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ ও সহিংসতা শুরু হয়। হাই সিকিউরিটি জোনগুলোতে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষের ঘটনা ঘটেছে।

ইমরান খানকে গ্রেপ্তারের পরপরই দেশ অচল করে দেওয়ার ডাক দিয়েছেন পিটিআইয়ের নেতা-কর্মীরা। সমর্থকদের রাজপথে নেমে আসতে বলা হয়েছে।

পিটিআইয়ের টুইটার হ্যান্ডেল থেকে লেখা হয়েছে, “পাকিস্তানের জনগণ এখন আপনাদের সময়। ইমরান খান সব সময় আপনাদের পাশে ছিলেন। এখন সময় তার পাশে দাঁড়ানোর।”

তাদের এমন ঘোষণার পর দেশটির সরকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

Link copied!